বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

শিরোনাম

নেইমারকে দ্রুত সুস্থ করতে নাসার প্রযুক্তি ব্যবহার

সোমবার, নভেম্বর ২৮, ২০২২

প্রিন্ট করুন

আল-খোর, কাতার: ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হয়েছিল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ২-০ ব্যবধানে ম্যাচ জয়ের পর দুঃসংবাদ শুনতে হয়েছিল ব্রাজিলকে। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে গোঁড়ালির লিগামেন্টের ইনজুরির কারণে গ্রুপ পর্বের বাকী দুই ম্যাচে খেলতে পারবেন না ব্রাজিলের তারকা দুই ফুটবলার নেইমার ও ডানিলো।
দলের সেরা তারকা নেইমারকে দ্রুত সারিয়ে তুলতে মরিয়া হয়ে আছে ব্রাজিল শিবির। এ জন্য অভিনব এক পথ বেছে নিয়েছে তারা। নেইমারকে দ্রুত সুস্থ করে তুলতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করছে ব্রাজিল; যার নাম ‘কমপ্রেশন বুট’।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কমপ্রেশন বুট’ নামের এ প্রযুক্তির ছবি নেইমার নিজেই দিয়েছেন। ইনজুরিতে পড়ার তার গোঁড়ালি ফুলে গিয়েছিল। প্রযুক্তিটি ব্যবহারের পর নেইমার যে ছবি দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, তার ইনজুরি আক্রান্ত জায়গায় একেবাবে স্বাভাবিক হয়ে গেছে।
প্রযুক্তিটি পুরোটাই ফিজিওথেরাপির মতই। এটি দেখতে অনেকটা প্যান্টের মত। এটির ভেতরে পা ঢুকিয়ে দিতে হয়। এ প্রযুক্তিতে ব্যথা কমানো, ফুলে যাওয়া স্থান স্বাভাবিক করা, রক্ত চলাচল স্বাভাবিক করা ও ক্র্যাম্প থেকে দ্রুত সুস্থ হবার কাজ করে।

ব্রাজিলিয়ান গণ মাধ্যম বলছে, ‘নাসার প্রযুক্তি ব্যবহারের পর গোড়ালির ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠছেন নেইমার। ইতিমধ্যে হাঁটতেও শুরু করেছেন তিনি।

ইনজুরি নিয়ে ইনস্টাগ্রামে নেইমার বলেছেন, ‘জাতীয় দলের জার্সি পরে আমি যে গর্ব অনুভব করি, তা ভাষায় প্রকাশ করতে পারব না। সৃষ্টিকর্তা আমাকে আরো এক বার জন্ম নেয়ার সুযোগ দিলে ব্রাজিলেই জন্ম নিতাম।’

তিনি আরো বলেন, ‘আমার জীবনে কিছুই সহজ বা কঠিন নয়। সব সময়ই নিজের স্বপ্ন পূরণ চেষ্টা করেছি। কখনো কারো খারাপ চাই নি। প্রয়োজনে সহায়তা করেছি। এখন আমার ক্যারিয়ারে অন্যতম কঠিন সময়। বিশ্বকাপে ইনজুরিতে পড়েছি আমি। দ্রুত ফেরার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। দেশের মানুষকে, দলের সতীর্থদের ও নিজের জন্য আমি সেরাটা দেয়ার চেষ্টা করব।’

সোমবার (২৮ নভেম্বর) সুইজারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ও ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে ব্রাজিল।