রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

নেভাদা রাজ্যে জয় পেল ডেমোক্রেটিক পার্টি

রবিবার, নভেম্বর ১৩, ২০২২

প্রিন্ট করুন

নেভাদা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নেভাদা রাজ্যে জয় পেয়েছে ডেমোক্র্যাটরা। এর ফলে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখল ডেমোক্রেটিক পার্টি। নেভাদায় দলীয় প্রার্থী ক্যাথরিন কর্টেজ মাস্টো জয়ী হওয়ায় সিনেটে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হয়েছে। এবারের মধ্যবর্তী নির্বাচনে সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখা ডেমোক্রেটদের জন্য বড় চ্যালেঞ্জ ছিল।

নেভাদায় পুনঃর্নিবাচনের ফল ঘোষিত হওয়ার পর সিনেটে ডেমোক্রেটদের আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০টি। অন্য দিকে, সিনেটে রিপাবলিকানদের আসন ৪৯টি।

শুক্রবার (১১ নভেম্বর) রিপাবলিকানদের শক্ত ঘাঁটি অ্যারিজোনায় ডেমোক্রেটিক সিনেটর মার্ক কেলির জয়ের খবর ঘোষণা হওয়ার পর সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার দৌড়ে টিকে থাকে ডেমোক্রেটরা। সে সময় দুই দলের আসন সংখ্যা হয় ৪৯টি করে। নেভাদায় ক্যাথরিন কর্টেজ মাস্টোর বিজয় ডেমোক্রেটদের সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করেছে।

অ্যারিজোনায় মার্ক কেলির জয়ের পর নেভাদা অথবা জর্জিয়ার যে কোন একটি আসনে জয় পেতে হত ডেমোক্রেটদের। সে ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের টাইব্রেকার ভোটের মাধ্যমে ডেমোক্রেটরা সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারত। নেভাদায় জয় পাওয়ায় এখন আর ডেমোক্রেটদের সামনে কোন বাঁধা রইল না। আগামী মাসে জর্জিয়ায় সিনেট নির্বাচনের কথা রয়েছে। ওই নির্বাচনে রিপাবলিকানরা জয় পেলে সিনেটে দুই দলের আসন সংখ্যা হবে সমান ৫০-৫০। সে ক্ষেত্রে কমলা হ্যারিসের ভোটে সংখ্যাগরিষ্ঠতা পাবে ডেমোক্রেটরা।

ডেমোক্রেটদের হাতে সিনেটের নিয়ন্ত্রণ থাকায় প্রেসিডেন্ট জো বাইডেন তার মেয়াদের শেষ দুই বছর বড় সিদ্ধান্ত নিতে কংগ্রেসের তরফ থেকে উল্লেখযোগ্য কোন বাধার সম্মুখীন হবেন না বলে মনে করা হচ্ছে। তবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে চলে যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী, প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটরা ২০৪টি আসন নিশ্চিত করেছে। ২১১ আসন নিয়ে এগিয়ে আছে রিপাবলিকানরা। প্রতিনিধি পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে ২১৮টি আসনের প্রয়োজন।