রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

পশ্চিম তীরে ইসরাইলি সেনার গুলিতে ফিলিস্তিনি যুবক নিহত

শুক্রবার, অক্টোবর ২১, ২০২২

প্রিন্ট করুন

জেরুজালেম, ফিলিস্তিন: ইসরাইলের সেনাবাহিনীর সাথে সংঘর্ষে ফিলিস্তিনের এক যুবক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাতে অধিকৃত পশ্চিমতীরের জেনিনে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার (২১ অক্টোবর) এ খবর জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ১৯ বছর বয়সী সালাহ আল-বুরাইকি ঘাড়ে গুলিবিদ্ধ হয়ে মারা যান।

ইসরাইলের সেনাবাহিনী বলছে, ‘জেনিন অভিযানের সময় ওই ব্যক্তি বিস্ফোরক নিক্ষেপ করে ও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালায়। জবাবে তারা সরাসরি গুলি ছুড়ে প্রতিক্রিয়া জানায়।’

এর আগে অধিকৃত পশ্চিমতীরের উত্তরাঞ্চলীয় জেনিন শহরে অভিযানের সময় এক চিকিৎসকসহ দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরাইলের বাহিনী।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আল-জাজিরা জানায়, ৪০ বছর বয়সী ওই চিকিৎসকের নাম আব্দুল্লাহ আল-আহমাদ। শুক্রবার (১৪ অক্টোবর) সকালে জেনিন পাবলিক হাসপাতালের সামনে ইসরাইলের বাহিনী তাকে গুলি করে হত্যা করে।

একই দিন সকালে নিহত আরেক ব্যক্তি হলেন ২০ বছর বয়সী মতিন দাবায়া। ফিলিস্তিনের সশস্ত্র প্রতিরোধ সংগঠন ‘জেনিন ব্রিগেডস’ দাবায়াকে তাদের দলের স্থানীয় কমান্ডার হিসেবে চিহ্নিত করেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আওয়াদেহ জানান, দাবায়ার মাথায় গুলি লেগেছে। গত শুক্রবার (১৪ অক্টোবর) সকাল আটটায় ইসরাইলের সেনারা জেনিনে অভিযান শুরু করার পরপরই ওই হত্যাকাণ্ড ঘটে। এ সময় ইসরাইলের বাহিনীর সাথে সশস্ত্র সংঘর্ষ শুরু হয়।

তিনি আরো জানান, শুক্রবার (১৪ অক্টোবর) সকালে জেনিনে আরো পাঁচ ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়েছেন। বছরের শুরু থেকে এ পর্যন্ত অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলি বাহিনীর হাতে অন্তত ১৬০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।