শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

পশ্চিম তীরে ইহুদিবাদী বসতি বিস্তারের বিরুদ্ধে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর প্রতিবাদ

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

প্রিন্ট করুন

ডাবলিন, আয়ারল্যান্ড: ইহুদিবাদী বসতি নির্মাণের মাধ্যমে ইসরাইলিরা ফিলিস্তিনেরর ভৌগোলিক কাঠামো পরিবর্তন করে দিতে চায়। ফিলিস্তিনি ভূখণ্ডকে তারা ইহুদিবাদী চেহারা দেয়ার চেষ্টা চালাচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২৩৩৪ নম্বর রেজুলেশন অনুযায়ী, এ অঞ্চলে ইহুদিবাদী বসতি স্থাপন করা অবৈধ। তা সত্বেও ইসরাইল ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংস করে তাদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে এ অঞ্চলে ইহুদিবাদী বসতি নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। ইহুদিবাদী শাসক ইহুদিবাদী বসতি নির্মাণ করে তাদের আধিপত্য অব্যাহত রেখেছে।

এ দিকে, ইহুদিবাদী বসতি নির্মাণের কড়া সমালোচনা করেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মিশেল মার্টিন। তিনি ইহুদিবাদী বসতি নির্মাণকে সরাসরি অবৈধ বলে উল্লেখ করে বলেন, ‘ইহুদিবাদী উপশহর নির্মাণের ফলে ফিলিস্তিনের সাথে ভৌগোলিক যোগাযোগ বিঘ্নিত হবে।’

সম্প্রতি ফিলিস্তিনীদের সমর্থনে আয়ারল্যান্ডে ইহুদিবাদী ইসরাইল বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভকারীরা তাদের সরকারের প্রতি আহবান জানিয়েছে, ইসরাইলি অপরাধযজ্ঞ ও ফিলিস্তিনীদের ওপর ইহুদিবাদীদের বর্ণবাদী আচরণ তদন্ত করে দেখার জন্য জাতিসংঘের ওপর যেন চাপ সৃষ্টি করা হয়। একইসাথে তারা ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংস করে তাদের বাস্তুচ্যুত করার প্রক্রিয়া বন্ধ করারও দাবি জানায়।