বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পাকিস্তানে আত্মঘাতি বিস্ফোরণ হামলায় মৃত ৪৪; আহত ১০০’রও বেশি

সোমবার, জুলাই ৩১, ২০২৩

প্রিন্ট করুন

পেশোয়ার, পাকিস্তান: পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে শীর্ষ স্থানীয় ইসলামিক দলের কর্মী সম্মেলনে আত্মঘাতী বোমা হামলায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১০০’রও বেশি। কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

রোববার (৩০ জুলাই) দেশটির আফগান সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়ার বাজাউর জেলায় সরকারের শরিক দল জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) নামের রাজনৈতিক দলের সম্মেলনে এ হামলার ঘটনা ঘটে। সম্মেলনে শত শত সমর্থক উপস্থিত ছিল।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্য মন্ত্রী রিয়াজ আনোয়ার বলেছেন, ‘বিস্ফোরণে এখন পর্যন্ত ৪৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০০’রও বেশি লোক।’

তিনি জানান, এটি একটি আত্মঘাতী হামলা ছিল। হামলাকারী সম্মেলনের মূল মঞ্চের কাছাকাছি বোমার বিস্ফোরণ ঘটায়।

দেশটির সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ‘হামলার সময়ে তাঁবুতে প্রায় ৪০০ লোক ছিল।’

বর্তমানে পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে। জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে। সতর্ক অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

কর্তৃপক্ষ বলছে, ‘নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।’

এ দিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ রোববারের (৩০ জুলাই) এ হামলার নিন্দা করেছেন। তিনি হতাহতদের প্রতি শোক ও সমবেদনা এবং দায়ীদের বিচারের অঙ্গীকার করেছেন।

জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান এ ঘটনার তদন্তের জন্য শাহবাজ শরিফ ও প্রদেশের ভারপ্রাপ্ত মুখ্য মন্ত্রী আজম খানের কাছে দাবি জানিয়েছেন।

বাজাউর জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘তদন্ত চলছে। তবে, এখনো বিস্ফোরণের কারণ নিশ্চিত করা যায়নি।’

এ দিকে, এখনো হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি। তবে, ইসলামিক স্টেটের স্থানীয় শাখা সম্প্রতি জেইউআই-এফের বিরুদ্ধে হামলা চালিয়েছে।