রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

পুতিনের কাছে ইউক্রেনের সাথে রাশিয়ার সংযুক্তির আবেদন ক্রেমলিনপন্থীদের

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

প্রিন্ট করুন

কিয়েভ, ইউক্রেন: ইউক্রেনের ক্রেমলিন সমর্থিত অঞ্চলগুলোতে গণভোটের বিষয়ে কিয়েভ ও পশ্চিমাদের নিন্দা জানানোর পর ক্রেমলিন-সমর্থিত কর্মকর্তারা বুধবার (২৮ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিকে সংযুক্ত করার আবেদন জানিয়েছে। ক্রেমলিন সমর্থিত কর্মকর্তারা মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দিনের শেষ দিকে কথিত গণভোটের ফলাফলগুলি প্রকাশের পর ইউক্রেন ইইউকে রাশিয়াকে আরো নিষেধাজ্ঞার আরোপ এবং ন্যাটোকে ফ্রন্টলাইনে আরও অস্ত্র পাঠানোর আহ্বান জানিয়েছে।

চলতি মাসে ইউক্রেনীয় সেনাদের পুনরুদ্ধার করা অঞ্চলগুলো মস্কোর নিয়ন্ত্রণে রাখতে ইউক্রেনীয়দের পাল্টা আক্রমণের জবাবে রাশিয়া তার পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে মস্কোর বার বার এমন সতর্কতা জানানোর পর ইউক্রেন এ আহবান জানায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমাদের ভূমির কোন অংশ দখলের জন্য রাশিয়ার কোন প্রচেষ্টা ইউক্রেন সহ্য করতে পারে না ও করবে না।’

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার (২৮ সেপ্টেম্বর) ১১০ কোটি ডলার দামের অস্ত্র ও সরবরাহের একটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে, যার মধ্যে রয়েছে নির্ভুল রকেট সিস্টেম, গোলাবারুদ, সাঁজোয়া যান ও রাডার।
ইউরোপীয় কমিশন সাত বিলিয়ন ইউরো দামের রাশিয়ান রপ্তানিকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে এবং ইউক্রেন যুদ্ধে রাশিয়ার তহবিল সংগ্রহে দেশটির তেল রফতানিতে আরো নিষেধাজ্ঞা ও দেশটির নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা বর্ধিত করাসহ আরো সম্পদ জব্দ করার আহবান জানিয়েছে।

ইইউ ‘অবৈধ’ ভোটের নিন্দা করেছে ও বলেছে, ‘ফলাফলগুলি ‘মিথ্যা প্রমাণিত হয়েছে।’

হোয়াইট হাউস ও জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, তারা ‘কখনই’ তাদের স্বীকৃতি দেবে না।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভোটকে উপেক্ষা করার ও কিয়েভকে আরো সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

লুগানস্ক ছিল ইউক্রেনের প্রথম রুশ-নিয়ন্ত্রিত অঞ্চল, যেটি পুতিনের কাছে হস্তক্ষেপের জন্য আবেদন করেছিল। কিছু দিন পরেই সম্প্রতি দক্ষিণাঞ্চলের দখলকৃত জাপোরিঝিয়া ও খেরসন এ হস্তক্ষেপের আহবান জানায়।

খেরসনে ক্রেমলিনের বসানো নেতা ভ্লাদিমির সালদো সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন, ‘আমাদের বাসিন্দারা একটি ঐতিহাসিক পছন্দ বেছে নিয়েছে ও তারা রাশিয়ান ফেডারেশনের বহুজাতিক জনসংখ্যার অংশ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ান অন্তর্ভুক্তির পক্ষে অঞ্চলগুলি একটি ‘সচেতন ও স্বাধীন পছন্দ’ বেছে নিয়েছে।