শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পৃথিবীতে ‘গুরুতর’ সৌর ঝড়ের আঘাত

মঙ্গলবার, আগস্ট ১৩, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: পৃথিবীতে সোমবার (১২ আগস্ট) একটি তীব্র সৌর ঝড় আঘাত হেনেছে; যা উত্তরের স্বাভাবিক আলোকে আরো দক্ষিণের রাতের আকাশের দিকে নিয়ে আসতে পারে। যুক্তরাষ্ট্রের একটি সংস্থা এ ঘোষণা দিয়েছে।

একটি বিশেষায়িত সেন্টার, ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) জানায়, সোমবার (১২ আগস্ট) ১৫০০ জিএমটি থেকে লেভেল-ফোর ভূ-চৌম্বকীয় ঝড়ের মাত্রা পাঁচ স্কেলে দেখা গেছে।
এ অবস্থা কয়েক ঘন্টা ধরে চলতে পারে। তবে, তীব্রতা আরো বৃদ্ধি পাওয়ার আশঙ্কা নেই।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো উল্লেখ করে বিবৃতিতে বলেছে, ‘একটি গুরুতর ভূ-চৌম্বকীয় ঝড়ের মধ্যে অরোরা আলাবামা ও উত্তর ক্যালিফোর্নিয়ার মত দক্ষিণের রাজ্যে অস্পষ্টভাবে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

বিষ্ফোরণে কোরোনাল ভর ইজেকশনের (সিএমই) মাধ্যমে নতুন সৌর ঝড় সৃষ্টি হয়েছে। সূর্য থেকে নিক্ষিপ্ত হওয়া শক্তিশালী কণাগুলো পৃথিবীর বায়ুমন্ডলে আঘাত হানে এতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র ব্যাহত হয়।

রোববার (১১ আগস্ট) নাসার মহাকাশচারী ম্যাথিউ ডমিনিক এক্সে অরোরার (নর্দার্ন লাইট) একটি চমৎকার ছবি প্রকাশ করেছেন; যা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নেয়া হয়েছে। তিনি বর্তমানে সেখানে অবস্থান করছেন।

কিন্তু, সৌর বা ভূ-চৌম্বকীয় ঝড়ও অনাকাঙ্খিত প্রভাব সৃষ্টি করতে পারে।

এনওএএ বলেছে, ‘উদাহরণস্বরূপ,তারা উচ্চ-ফ্রিকোয়েন্সি যোগাযোগের অবনতি ঘটাতে পারেফ। উপগ্রহগুলোকে ব্যাহত করতে পারে ও বিদ্যুতের গ্রিডে ওভারলোড সৃষ্টি করতে পারে। স্পর্শকাতর অবকাঠামোর অপারেটরদের এ প্রভাবগুলো সীমিত করতে ব্যবস্থা নেয়ার জন্য অবহিত করা হয়েছে।’

গেল মে মাসে, গ্রহটি ২০ বছরের মধ্যে রেকর্ড সবচেয়ে শক্তিশালী ভূ-চৌম্বকীয় ঝড়ের মধ্য দিয়ে গেছে। এগুলো স্বাভাবিকের চেয়ে বহু কম অক্ষাংশে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় রাতের আকাশে অরোরা আলোকিত করে।
এ ধরনের ঘটনা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। কারণ, সূর্য বর্তমানে তার ১১ বছরের চক্র অনুযায়ী সর্বোচ্চ কার্যকলাপের কাছাকাছি। ১১ বছর পরপর সূর্যে এ ধরনের অস্থিরতা বৃদ্ধি পায়।