মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

পোশাক শিল্প-পুঁজিবাজার/একসাথে কাজ করবে ডিএসই এবং বিজিএমইএ

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: দেশের তৈরি পোশাক প্রতিষ্ঠানগুলো যাতে করে পুঁজিবাজারের পরিষেবাগুলো এক্সেস করতে পারে, সে ব্যাপারে শিল্পকে সহযোগিতা করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

এই সমঝোতা স্মারকের অধীনে ডিএসই এবং বিজিএমইএ এর লক্ষ্য হল- ডিএসই এর পুঁজিবাজার প্লাটফর্মের দ্বারা অফার করা বিভিন্ন পণ্য ও ফিচার ব্যবহার করে দেশীয় ও আন্তর্জাতিক উভয় উৎস থেকে মূলধন সংগ্রহে পোশাক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান এবং ডিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার সমঝোতা স্মারকে সই করেন। ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে সমঝোতা স্মারক বই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক মিজানুর রহমান, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়াম্যান মোহাম্মদ কামাল উদ্দিন, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিটের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, ডিএসই এর চেয়ারম্যান প্রফেসর হাফিজ মো. হাসান বাবু, পরিচালক মো. শাকিল রিজভী ও শরীফ আনোয়ার হোসেন।

পোশাক প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তাদের প্রতি লক্ষ্য রেখে ডিএসই এবং বিজিএমইএ যৌথভাবে বিভিন্ন কার্যক্রম যেমন প্রশিক্ষণ সেশন, সেমিনার ও কর্মশালার আয়োজন করতে সম্মত হয়েছে। এই কার্যক্রমগুলোতে কর্পোরেট গভর্নেন্স, মূলধন পুনর্গঠন ও তহবিল সংগ্রহের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো থাকবে।

পোশাক কারখানাগুলোর কর্মকর্তাদের পুঁজিবাজারের বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞানসমৃদ্ধ করার জন্য বিশেষ প্র্রশিক্ষণের ব্যবস্থা করবে ডিএসই এবং বিজিএমইএ। অংশীদারিত্বের লক্ষ্য হচ্ছে পুঁজিবাজারে অফার করা তহবিলের মাধ্যমে উচ্চ পর্যায়ের পণ্য, প্রযুক্তি ও সার্কুলারিটির সক্ষমতা বিকাশে পোশাক কারখানাগুলোকে সহায়তা করা। উভয় পক্ষই পোশাকখাতে সবুজ ও টেকসই অনুশীলনের প্রসারে একসাথে কাজ করবে। উভয় পক্ষ সবুজ অর্থনীতির বিকাশে অবদানকারী লিড সনদপ্রাপ্ত বা পরিবেশবান্ধব পোশাক কারখানাগুলো সংক্রান্ত জ্ঞান ও অভিজ্ঞতাগুলোও বিনিময় করবে। পোশাক কোম্পানিগুলোকে পরিবেশগত, সামাজিক ও গভর্ন্যান্স (ইএসজি) সংক্রান্ত মান অর্জনে ও টেকসই অর্থায়ন বিষয়ে সহযোগিতা করতে একসাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে ডিএসই এবং বিজিএমইএ।