রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

প্যান্ট ভর্তি সাপ-টিকটিকিসহ পাচারকারী যুবক ধরা যুক্তরাষ্ট্রে

শনিবার, আগস্ট ২৭, ২০২২

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: পাচারের জন্য লুকিয়ে প্যান্ট ভর্তি সাপ-টিকটিকিসহ এক যুবককে আটক করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। বিরল প্রজাতির ৬০টি সাপ-টিকটিকির বাজার দাম প্রায় সাত লাখ ৫০ হাজার ডলার। এ অপরাধের দায়ে তাকে কয়েক দশক ধরে কারাগারে থাকতে হতে পারে বলে জানিয়েছে পুলিশ। খবর এনডিটিভির।

অভিযুক্ত পাচারকারীর নাম জোস মানুয়েল পেরেজ। তার বাড়ি দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়। বেশ কয়েক বছর ধরেই বিরল প্রজাতির বন্যপ্রাণী পাচারের ব্যবসায়ে সাথে জড়িত রয়েছেন তিনি।

মেক্সিকো এবং হংকং থেকে তিনি এ পর্যন্ত মোট এক হাজার ৭০০টি সরীসৃপ প্রাণী যুক্তরাষ্ট্রে পাচার করেছেন। এগুলো মধ্যে রয়েছে সাপ, টিকটিকি, গিরগিটি, কচ্ছপ ও কুমিরের মত প্রাণী। এরপর তা পুরো পৃথিবীর ক্রেতাদের কাছে চড়া দামে বিক্রি করতেন তিনি।

চলতি বছর মার্চ মাসে মেক্সিকো সীমান্ত দিয়ে গাড়ি চালিয়ে আমেরিকায় ঢোকার সময় তাকে আটক করা হয়। এ সময় তিনি তার দুই পায়ের কুঁচকির চারপাশে ও পোশাকের অন্যান্য অংশে ৬০টি প্রাণী লুকিয়ে মেক্সিকো থেকে গাড়ি চালিয়ে পালানোর চেষ্টা করেছিলেন।

আটকের পর প্রথমে তিনি কাস্টমস অফিসারদের জানান, সে তার পোষা টিকটিকি পকেটে নিয়ে যাচ্ছেন। কিন্তু পরে সার্চ করে তার শরীর থেকে ৬০টি সরীসৃপ পাওয়া যায়।

সবগুলো প্রাণীকে পেরেজের জামাকাপড় থেকে বের করার পরে দেখা যায়, তিনটি সাপ মারা গেছে।

এ দিকে, পুলিশ ও শুল্ক দপ্তর জানিয়েছে, বন্যপ্রাণী পাচারে দুইটি আলাদা মামলায় ২০ বছর ও পাঁচ বছরের জেল হতে পারে অভিযুক্তের। আগামী ডিসেম্বর মাসে এ সংক্রান্ত রায় দেবে যুক্তরাষ্ট্রের আদালত।