সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর চাপ সত্ত্বেও নির্বাচনী প্রচারে বাইডেন

রবিবার, জুলাই ৭, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রোববার (৭ জুলাই) নির্বাচনী প্রচারে ফিরে আসছেন।

গেল সপ্তাহে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে বিপর্যয়ের পর প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াতে বাইডেনের ওপর চাপ তৈরি হয়। কারণ, আগামী চার বছর দেশ চালার্নো মত তার স্বাস্থ্যগত সক্ষমতা নিয়ে ডেমাক্রেটদের মধ্যে বেশ আতংক তৈরি হয়েছে।

এ প্রেক্ষিতে কয়েকজন ডেমোক্রেট ব্যাপারটি নিয়ে বৈঠকও করতে যাচ্ছেন।

এ দিকে, প্রার্থিতা অব্যাহত রাখতে মরিয়া বাইডেন (৮১) রোববার (৭ জুলাই) একটি কর্মব্যস্ত সপ্তাহ শুরু করছেন। ওয়াশিংটনে ন্যাটো নেতাদের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে বাইডেন প্রতিদ্বন্দ্বিতাপূর্ন রাজ্য পেনসেলিভেনিয়ায় দুইটি নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন।

এর পূর্বে, দ্ব্যর্থহীন ভাষায় তিনি প্রার্থীতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

শনিবার (৬ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বার্তায় তিনি বলেছেন, ‘আমি ২০২০ সালে ট্রাম্পকে হারিয়েছি। ২০২৪ সালেও তাকে আমি হারাতে যাচ্ছি।’

কিন্তু, শুক্রবার (৫ জুলাই) এবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি উদ্বেগ কমাতে ব্যর্থ হয়েছেন। এখন সকলের দৃষ্টি আগামী বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনকালে তার নির্ধারিত সংবাদ সস্মেলনের দিকে।

এ দিকে, এ পর্যন্ত পাঁচজন ডেমোক্রেট বাইডেনকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানার আহ্বান জানিয়েছেন। ধীরে ধীরে এ আহ্বান বাড়ছে।

হাউসের সংখ্যালঘিষ্ঠ নেতা হাকিম জেফরিস রোববার (৭ জুলাই) এ ব্যাপারে সিনিয়র ডেমোক্রেট প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, ‘ফাস্ট লেডি জিল বাইডেন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে না দাঁড়াতে তার স্বামীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সোমবার (৮ জুলাই) জর্জিয়া, ফ্লোরিডা ও নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন।’

তবে, বাইডেন রোববারের (৭ জুলাই) পর ন্যাটো শীর্ষ সম্মেলনের কারণে প্রচারণা থেকে দূরে থাকছেন।

এ দিকে, যুক্তরাষ্ট্রে নির্বাচনের আর মাত্র চার মাস বাকি। বাইডেনের পরিবর্তে কোন প্রার্থীকে বেছে নিতে হলে তা খুব দ্রুত করতে হবে বলে বিশ্লেষকেরা মনে করছেন।