মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

প্রতিষ্ঠা বার্ষিকীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের প্রতিবাদ মিছিল

মঙ্গলবার, জানুয়ারী ২, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সোমবার (১ জানুয়ারি)। ১৯৭৯ সালের ১ জানুয়ারি শিক্ষা, ঐক্য ও প্রগতি- এ তিন মূলনীতিকে ধারণ করে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জাতীয়তাবাদী ছাত্রদল গঠন করেছিলেন। দেশজুড়ে সংগঠনটির নেতাকর্মীদের গণগ্রেফতার, হামলা, গুম, খুন হেফাজতে নির্যাতনের প্রতিবাদে প্রতিষ্ঠা বার্ষিকীতে সোমবার (১ জানুয়ারি) প্রতিবাদ মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রদল।

শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে প্রতিবাদ মিছিলটি চট্টগ্রাম সিটির কাজীর দেউড়ি মোড় থেকে শুরু হয়ে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। এ সময় মিছিলে চবির বিভিন্ন হল ও ফ্যাকাল্টির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মিছিল শেষে আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘আমরা দেখে আসছি, এই সরকারের আমলে মানুষের ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা বার বার বিঘ্নিত হচ্ছে। দেশজুড়ে দেশপ্রেমী জনগণ ও ছাত্রদলের নেতাকর্মীদের গণগ্রেফতার, হামলা, গুম, খুন, পুলিশের হেফাজতে নির্যাতন চলছে। এই পরিস্থিতিতে উৎসব করে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের সুযোগ নেই। তাই, আমরা বিক্ষোভ মিছিলের মাধ্যমে প্রতিবাদী প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছি। গেল দুই বারের নির্বাচনের মত যেন আগামী নির্বাচন না হয়, সে জন্য আমাদের প্রতিবাদী মিছিল। ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার দাবিতে রাজপথে আমাদের চলমান আন্দোলন অব্যাহত থাকবে।’

আশির দশকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছাত্র সংসদে ছাত্রদলের উল্লেখযোগ্য অবস্থান ছিল। এর পরবর্তী নানা আন্দোলন-সংগ্রামেও সামনের সারিতে দেখা গেছে এই সংগঠনটিকে। গেল এক দশকের বেশি ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। এই কারণে বিএনপির ভ্যানগার্ড খ্যাত সংগঠনটি আন্দোলন সংগ্রামে তেমন অগ্রণী ভূমিকা পালন করতে পারেনি।