মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

প্রস্তাবিত বাজেটে ১৫টি প্রস্তাবের সবগুলোই উপেক্ষা করায় ক্ষুব্ধ বাজুস

সোমবার, জুন ১০, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ১৫টি প্রস্তাবের একটিও না থাকায় ক্ষুব্ধ স্বর্ণ ব্যবসায়ী ও জুয়েলার্স খাতের ব্যবসায়ীদের এ সংগঠন। রোববার (৯ জুন) দুপুরে বসুন্ধরা শপিং কমপ্লেক্সে সংস্থাটির কার্যালয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশ করেছে বাজুসের নেতারা।

সংবাদ সম্মেলনে বাজুসের নেতারা বলেন, ‘জুয়েলার্স সেক্টর বাজেট থেকে কিছুই পায়নি।’

গয়না ব্যবসায়ীদের টিকে থাকার জন্য বাজেটে অন্তর্ভুক্ত করতে ফের ১৫ দফা দাবি বিবেচনার অনুরোধ করেন তারা।

এছাড়া, স্বর্ণালঙ্কারের ওপর ভ্যাট পাঁচ শতাংশ থেকে কমিয়ে তিন শতাংশ করা ও কর কর্মকর্তাদের সব ধরনের হয়রানি বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বাজুসের পক্ষে বক্তব্য দেন বাজুস স্ট্যান্ডিং কমিটির ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশন সম্পর্কিত চেয়ারম্যান ও নির্বাহী সদস্য আনোয়ার হোসেন।

তিনি বলেন, ‘জুয়েলারি শিল্পে উদ্যোক্তা উন্নয়নে বাজুস উৎসাহিত করলেও এনবিআর নীতি সহায়তা নিয়ে এগিয়ে আসছে না। পাশাপাশি, তারা (কর কর্মকর্তারা) ভ্যাট আদায়ের নামে পুরো দেশে গয়না ব্যবসায়ীদের হয়রানি করছে। দশ টাকা ভ্যাট আদায়ের নামে ৯০ টাকা ঘুষ নেয়ার সংস্কৃতি থেকে এনবিআরকে বেরিয়ে আসতে হবে।’

কর ফাঁকি বন্ধ না হলে জুয়েলারি ব্যবসায়ীরা তাদের ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হবেন বলে হুমকি দেন তিনি।

সংবাদ সম্মেলনে বাজুসের মুখপাত্র দিলীপ কুমার রায়, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, বাজুস ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের স্থায়ী কমিটির সদস্য সচিব পবন কুমার আগরওয়াল উপস্থিত ছিলেন।