মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

প্রেসিডেন্ট নির্বাচন/ট্রাম্পকে রানিংমেট হিসেবে চান কানিয়ে ওয়েস্ট!

শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন: সংগীতশিল্পী ও ফ্যাশন ডিজাইনার কানিয়ে ওয়েস্ট যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ফের লড়বেন। তেমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি। বলেছেন, ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন তিনি। সেই লড়াইয়ে রিপাবলিকান নেতা ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রানিংমেট হিসেবে চান তিনি।

২০১৬ সালে প্রথম বার প্রেসিডেন্ট পদে ভোট করেছিলেন ওয়েস্ট। কিন্তু তার ঝুলিতে পড়েছিল মাত্র ৭০ হাজারের বেশি কিছু ভোট। টুইটারে ওয়েস্টের নাম ‘ইয়ে’।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ওয়েস্ট টুইটারে একটি পোস্ট করেন। নির্বাচনী প্রচারের একটি লোগোযুক্ত ওই পোস্টের ক্যাপশন ছিল ‘ইয়ে ২৪’। এর মাধ্যমে তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন বুঝিয়েছেন বলে মনে করা হচ্ছে।  
যুক্তরাষ্ট্রৈর গত নির্বাচনে (২০২০) ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। কিন্তু আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ফের লড়াইয়ের ঘোষণা দিয়েছেন তিনি। শুধু তাই নয়, নির্বাচনের প্রায় দুই বছর আগেই নির্বাচনী প্রচারণাও শুরু করেছেন তিনি। এ দিকে ফের লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাইডেনও।

ট্রাম্পের এক সময়ের সমর্থক হিসেবে পরিচিত ওয়েস্ট মনে করেন, ট্রাম্পের ফের নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত ঠিক নয় বরং ‘সবচেয়ে বিরক্তিকর’। এর মধ্যেই চলতি সপ্তাহের শুরুতে ‘মার-এ-লাগো’ গলফ ক্লাবে ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেন ওয়েস্ট। টুইটার বার্তায় তার একটি ভিডিও পোস্ট করেন তিনি।

সেখানে তিনি বলেন, ওই বৈঠকে ট্রাম্পকে তিনি তার রানিংমেট হওয়ার প্রস্তাব দেন। এর মানে নির্বাচনে জিতলে ওয়েস্ট প্রেসিডেন্ট হবেন। আর ট্রাম্প হবেন ভাইস প্রেসিডেন্ট। কিন্তু স্পষ্টতই ট্রাম্প তার এ প্রস্তাবে রাজি হন নি।

সেটাও ভিডিও বার্তায় উল্লেখ করেছেন ওয়েস্ট। ওয়েস্ট বলেন, ‘আমার মনে হয়, যে বিষয়টি নিয়ে ট্রাম্প সবচেয়ে বেশি বিরক্ত হয়েছিলেন, সেটা হল আমার পক্ষ থেকে তাকে ভাইস প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেয়া।’ ওয়েস্টের মতে, তার প্রস্তাবে চরম প্রতিক্রিয়া দেখান ট্রাম্প। তার ভাষায়, ‘ট্রাম্প রীতিমত চিৎকার করতে বলতে থাকেন, আমি হেরে যাব।’

এর আগের নির্বাচনে ওয়েস্ট তার ভোটের প্রচারে কমপক্ষে ছয়টি রাজ্যে দৌড়েছিলেন, আর সেই প্রচারণাও শুরু করেছিলেন দেরিতে। মাত্র একটি বড় সমাবেশে যোগ দেন তিনি। সেখানে গর্ভপাত নিয়ে আলোচনা করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। শেষমেশ শুধুমাত্র ১২টি রাজ্যের প্রার্থী হিসাবে তালিকাভুক্ত হন। কিন্তু নির্বাচনে খুব একটা ভাল ফল করতে পারেন নি ওয়েস্ট। কিন্তু সহজে হাল ছাড়ার পাত্র নন তিনি। আর তাই ফের নির্বাচনে লড়াইয়ের আগ্রহ প্রকাশ করেছেন।