শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

প্রেসিডেন্ট নির্বাচন/যুক্তরাষ্ট্রজুড়ে আগাম ভোটের হিড়িক

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

প্রিন্ট করুন

উইসকনসিন, যুক্তরাষ্ট্র: প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রজুড়ে আগাম ভোটের হিড়িক পড়েছে। এখন পর্যন্ত দেশটিতে ৮০ লাখেরও বেশি মানুষ ভোট দিয়েছেন। এছাড়া, ডাকযোগে ও ব্যক্তিগতভাবে আগাম উপস্থিত হয়ে ভোট দেয়ার আবেদন করেছেন যুক্তরাষ্ট্রের আরো চার কোটি ভোটার।

প্রেসিডেন্ট নির্বাচনের ডামাডোল এখন যুক্তরাষ্ট্রজুড়ে। এরইমধ্যে আগাম ভোট দেয়ারও হিড়িক পড়েছে। জর্জিয়ার পর এবার নির্বাচনী দোদুল্যমান অঙ্গরাজ্য উইসকনসিন ও নর্থ ক্যারোলাইনায় আগাম ভোট শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে নর্থ ক্যারোলাইনার বিভিন্ন কেন্দ্রে ভোটারদের লম্বা লাইন দেখা যায়। এখন পর্যন্ত ৮০ লাখেরও বেশি মানুষ ভোট দিয়েছেন। ধারণা করা হচ্ছে, ১৬ কোটি ভোটারের এক-চতুর্থাংশ অর্থাৎ চার কোটি কিংবা তারও বেশি মানুষ আগামী ৫ নভেম্বর নির্বাচনের পূর্বেই আগাম ভোট দেবেন।

এ দিকে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) গুরুত্বপূর্ণ উইসকনসিন অঙ্গরাজ্যের তিনটি স্থানে জনসভা করেছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। বলেছেন, ‘তিনি সব দলের, সব মতের মানুষের প্রেসিডেন্ট হতে চান।’

জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা থেকে ট্রাম্পকে বিরত থাকার আহ্বানও জানান তিনি। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার দিনকে ট্রাম্প ‘ভালবাসার দিন’ আখ্যা দেয়ায় ট্রাম্পের কড়া সমালোচনা করেন কমলা।

এ দিন, নিউইয়র্কে ক্যাথলিক খ্রিস্টানদের একটি দাতব্য সংস্থার আয়োজনে নৈশভোজে অংশ নেন রিপাবলিবান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অনুষ্ঠানে কমলা হ্যারিস যোগ না দিলেও তার একটি রেকর্ড করা ভিডিও বার্তা প্রচার করা হয়।

ওই অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘তিনি যুক্তরাষ্ট্রকে পৃথিবীর কাছে সত্যিকার একটি দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।’

এ দিকে, যুক্তরাষ্ট্রের ধনকুবের ইলন মাস্ক পেনসিলভেনিয়ায় ট্রাম্পের পক্ষে প্রচারণা চালিয়েছেন। আর যুক্তরাষ্ট্রের আরেক বিলিওনিয়ার মার্ক কুবান ব্যাটল গ্রাউন্ড স্টেটগুলোতে কমলার পক্ষে প্রচারণায় নেমেছেন।

জনমত গঠন, অর্থ-বিত্ত, কথার ফুলঝুরি ছড়িয়ে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প একে অন্যকে শক্তিমত্তার জানান দিচ্ছেন। দোদ্যুল্যমান বা ব্যাটল গ্রাউন্ড স্টেটগুলোতেই চলছে এখন বিরামহীন প্রচারণা।