বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফিলাডেলফিয়ায় মুনা কনভেনশনে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল

মঙ্গলবার, আগস্ট ২২, ২০২৩

প্রিন্ট করুন

ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া, যুক্তরাষ্ট্র: কোন ঈদের মৌসুম নয়, তবুও মুসলমানদের ঢল নেমেছিল যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায়। শহরের প্রতিটি রাস্তা আর অলিতে গলিতে সর্বত্রই মুসলমান নারী-পুরুষদের চলা-ফেরা। শুক্রবার (১৮ আগস্ট) তিন দিন দিনের মুনা (মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা) সম্মেলন শুরু হয় পেনসিলভানিয়া কনভেনশন সেন্টারে।

সম্মেলনে অংশ নিতে প্রায় ২০ হাজার ধর্মপ্রাণ মুসলমান জড়ো হয়েছিলেন কনভেনশন সেন্টারে। শুক্রবার (১৮ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ফিলাডেলফিয়া শহরের ৯৫টি হোটেলে কোথাও কোন রুম খালি ছিল না। এছাড়াও, ফিলাডেলফিয়ার আশে-পাশের প্রায় দশ শহরেও হোটেল বুকিং শেষ পর্যায়ে। এবারের মুনা সম্মেলনের সংবাদ সংগ্রহে নিউ ইয়র্কসহ বিভিন্ন রাজ্য থেকে প্রায় ৩০ জন সংবাদকর্মী ফিলাডেলফিয়ায় উপস্থিত ছিলেন।

পেনসিলভানিয়া কনভেনশন সেন্টারে শুক্রবার হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান একত্রে জুমার নামাজ আদায় করেছেন। এদের মধ্যে ৮০ ভাগই ছিলেন বাংলাদেশি। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের যেখানেই যান না কেন, বাংলা ভাষা-ভাষীদের আলাপ আলোচনায় মেতে ওঠে গোটা শহর। এত বাংলাদেশিরা একত্রে অংশ নিয়েছেন, তা দেখে গর্ববোধ করছেন আয়োজকরা।

শুক্রবার (১৮ আগস্ট) সম্মেলনে বক্তব্য দেন মুনার ন্যাশনাল কমিটির সভাপতি হারুন অর রশীদ, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা লুৎফর রহমান, আব্দুস সালাম আজাদী ও আহমেদ আবু ওবায়দুল্লাহ ও আরমান চৌধুরি ও আবদুল্লাহ আরিফ।

মুনা সম্মেলনে যোগ দিতে মালয়েশিয়া থেকে ফিলাডেলফিয়ায় যোগ দিয়েছেন ইসলামী চিন্তাবিদ ও মাওলানা ড. মিজানুর রহমান আজহারী। তিনি শনিবার (১৯ আগস্ট) বিকালে সম্মেলনে বক্তৃতা করেন।

সম্মেলনে বক্তারা কোরান ও হাসিদের আলোকে বিশ্লেষণধর্মী মূল্যবান বক্তব্য দেন। শেষ পর্যায়ে এসে মিজানুর রহমানের নাম অন্তর্ভুক্ত হওয়ায় সম্মেলনে যোগ দিতে মানুষের আগ্রহ ও চাহিদা বেড়ে যায় দ্বিগুণ। শনিবার (১৯ আগস্ট) মিজানুর রহমানের বক্তব্যের সময় কনভেনশন সেন্টারে তিল ধারনের ঠাঁই ছিল না। নিরাপত্তা ব্যবস্থাও ছিল নজীর বিহীন।