রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০০ ছাড়াল

রবিবার, ডিসেম্বর ২৪, ২০২৩

প্রিন্ট করুন

গাজা, ফিলিস্তিন: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বাহিনীর বিমান হামলায় বার্তা সংস্থা আল রাই এজেন্সির উপ পরিচালক আহমাদ জামাল আল মাধুন নিহত হয়েছেন। গাজা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। তার মৃত্যুতে গাজায় এখন পর্যন্ত ইসরায়েলের বাহিনীর হামলায় সাংবাদিক নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০১ জনে। যুদ্ধ শুরুর আড়াই মাসের মাথায় সাংবাদিকদের প্রাণহানি এই মাইলফলক ছাড়াল। খবর আল জাজিরার।

ইসরায়েলের বিমান হামলায় আল রাই এজেন্সির ডেপুটি ডিরেক্টর আহমেদ জামাল আল মাধউনের নিহত হওয়ার ঘোষণা দিয়েছে গাজার কর্তৃপক্ষ। গাজা সরকারের মিডিয়া অফিস অনুসারে, তার মৃত্যুতে গাজায় নিহত সাংবাদিকের মোট সংখ্যা ১০১ জনে পৌঁছেছে।

ইসরায়েলের বর্বর হামলায় গাজার ৫০টিরও বেশি মিডিয়া অফিস সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। নিহতদের মধ্যে আল জাজিরা আরবির ক্যামেরাম্যান সামের আবুদাকাও রয়েছেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের ডেপুটি জেনারেল সেক্রেটারি টিম ডসন গাজায় ‘অস্বাভাবিক বেশি সংখ্যক’ সাংবাদিক নিহত হওয়ার কথা বলেছেন।

তিনি বলেছেন, আমরা ‘এমন কোন সংঘাতে এত বিপুল সংখ্যক সাংবাদিকদের মৃত্যু দেখিনি।’

এর পূর্বে, ফিলিস্তিনের সাংবাদিক মুহাম্মাদ আবু হায়েদি শনিবার (২৩ ডিসেম্বর) গাজা শহরের পূর্বে তার বাড়িতে ইসরায়েলের বিমান হামলায় নিহত হন বলে মিডিয়া অফিস জানায়। তার মৃত্যুর মধ্য দিয়ে গাজায় নিহত সাংবাদিকদের সংখ্যা ১০০ জনে পৌঁছায়।

পরে, টেলিগ্রামে গাজার মিডিয়া অফিস জানায়, ‘গাজা উপত্যকায় নৃশংস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে শুজাইয়া এলাকায় ইসরায়েলের বিমান হামলায় সাংবাদিক মোহাম্মদ আবু হায়েদির শহীদ হওয়ার পর থেকে নিহত সাংবাদিকের সংখ্যা ১০০ জনে দাঁড়িয়েছে।’

গাজার ফিলিস্তিনের কর্মকর্তারা বলছেন, ‘ইসরায়েলের হামলায় নিহত সাংবাদিকদের এই সংখ্যা আরো বেশি হতে পারে।’

তবে সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের একটি সমীক্ষা অনুযায়ী, আল জাজিরা আরবির ক্যামেরাম্যান সামের আবুদাকাসহ অন্তত ৬৯ জন সাংবাদিক এই সংঘাতে নিহত হয়েছেন।

১৯৯২ সাল থেকে সংঘাতে দায়িত্বপালনের সময় হতাহত সাংবাদিকদের তথ্য সংগ্রহ ও পরিসংখ্যান প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক এই সংগঠন।

বলে রাখা ভাল, গেল ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির এক হাজার ২০০ মানুষ নিহত হয়েছেন আর আহত হয়েছেন আট হাজার ৭৩০ জন। হামাসের হামলার উত্তরে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরাইলের সেনারা। এই হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির- কিছুই বাদ যায়নি।

ইসরাইলের হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও, আহত হয়েছেন ৫৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। আর উদ্বাস্তু হয়েছে গাজার ২৩ লাখের মধ্যে ১৮ লাখের বেশি বাসিন্দা।