বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফের ক্ষমতায় এলে বাইডেনকে বিচারের মুখোমুখি করাবেন ট্রাম্প!

বুধবার, মে ১, ২০২৪

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আগামী নভেম্বরের নির্বাচনে তিনি জয়ী হলে জো বাইডেন ও তার পরিবারের সদস্যদের বিচারের মুখোমুখি করাবেন।’ টাইম ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন ট্রাম্প। খবর টিআরটি ওয়াল্র্ডের।

এরিক কর্টেলেসাকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প তার দ্বিতীয় মেয়াদ কেমন হবে, তার একটি আভাস দিয়েছেন। বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট বাইডেনকে ছাড় না দিলে, বেশ কয়েকটি ফৌজদারি মামলার মুখোমুখি হবেন বাইডেন।’

ফ্লোরিডায় তার মার-এ-লাগো ক্লাবে যুক্তরাষ্ট্রের ওই নিউজ ম্যাগাজিনের সাথে কথা বলার সময় ট্রাম্প অঙ্গীকার করেন, বাইডেনকে মোকাবিলা করার জন্য একজন ‘প্রকৃত প্রসিকিউটর’ নিয়োগ দেবেন তিনি। যদি সুপ্রিম কোর্ট বলে যে, তিনি দায়মুক্ত নন; তাহলে আমি নিশ্চিত যে বাইডেন তার সব অপরাধের জন্য বিচারের মুখে পড়বেন।

সাক্ষাৎকারে গাজায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বর্বরতা প্রসঙ্গেও কথা বলেন ট্রাম্প। নেতানিয়াহুর প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকার ব্যাপারে ট্রাম্প তাকে সমর্থন করবেন না বলেও জানান।

গাজা যুদ্ধ বন্ধে তিনি ইসরাইলকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করার কথা বিবেচনা করতেন কি না জানতে চাইলে, তিনি এর উত্তরে হ্যাঁ-ও বলেন না, আবার তিনি এটিকে নাকচও করেন না।

ট্রাম্প বলেন, ‘একটা সময় ছিল, যখন আমি ভেবেছিলাম দুই-রাষ্ট্র নীতি কাজ করতে পারে। আমি ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের কথা বলছি। কিন্তু, এখন আমি মনে করি, দুই-রাষ্ট্র খুব, খুব কঠিন হতে চলেছে।’

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গার মত সহিংসতা ব্যাপারে উদ্বেগ আছে কিনা জানতে চাইলে ট্রাম্প আত্মবিশ্বাসের সাথে বলেন, ‘ আমি মনে করি, আমরা একটি বড় বিজয় অর্জন করতে যাচ্ছি ও সেখানে কোন সহিংসতা হবে না।’

২০২০ সালের নির্বাচন নিয়ে ট্রাম্প সেইসব ব্যক্তির ব্যাপারে সংশয় প্রকাশ করেন, যারা বাইডেনের জয়ের জন্য কাজ করেছিল। এ ব্যাপারটি তার কাছে ভাল ঠেকেনি বলে সাক্ষাৎকারে স্বীকার করেছেন।

টাইম ম্যাগাজিন অনুসারে, প্রেসিডেন্ট হিসেবে এ চূড়ান্ত মেয়াদের জন্য ট্রাম্পের পরিকল্পনার মধ্যে রয়েছে বিচার বিভাগের ওপর ব্যাপক নিয়ন্ত্রণ, ৬ জানুয়ারি দাঙ্গাকারীদের ক্ষমা করে দেয়া এবং যুক্তরাষ্ট্রের যে কোন অ্যাটর্নিকে বরখাস্ত করা, যিনি তার নির্দেশ অমান্য করবেন।