মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

ফের পৃথিবীর শীর্ষ ধনীর পদ মাস্কের দখলে

বৃহস্পতিবার, জুন ১, ২০২৩

প্রিন্ট করুন
ইলন মাস্ক

অস্টিন, টেক্সাস, যুক্তরাষ্ট্র: ফের পৃথিবীর সেরা ধনীদের তালিকার শীর্ষে ওঠে এসেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। বুধবার (৩১ মে) ফরাসি ধনকুবের বার্নার্ড আরনল্টের প্রসাধনী পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলভিএমএইচের শেয়ারের দাম দুই দশমিক ছয় শতাংশ কমে যাওয়ার পরই তাকে পেছনে ফেলে মাস্ক শীর্ষে ওঠে আসেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

দীর্ঘ সময় ধনীদের তালিকার শীর্ষে থাকা মাস্ককে গেল বছরের ডিসেম্বরে প্রথম বারের মত দ্বিতীয় স্থানে নামিয়ে দেন আরনল্ট। মুদ্রাস্ফীতির কারণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কিছুটা সমস্যায় পড়লেও বিলাসী পণ্যে মানুষের আগ্রহ কমেনি। আরনল্টের প্রতিষ্ঠিত এলভিএমএইচের অধীনে রয়েছে লুই ভিতোঁ, ফেন্ডি এবং হেনেসির মত কোম্পানিগুলো। এসব বিলাসদ্রব্য নির্মাতা কোম্পানির বিক্রি ভাল থাকায় আরনল্টের সম্পত্তিও বেড়েছিল। কিন্তু, অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরগতি হওয়ায় এখন বিলাসী পণ্যের ওপরও মানুষের আগ্রহ কমে যাচ্ছে। বিশেষ করে চীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকটাই কম।

আরনল্টের এলভিএমএইচের শেয়ার গেল এপ্রিল থেকে প্রায় দশ শতাংশ কমেছে। আরনল্টকে এমনো দিন দেখতে হয়েছে- যে দিন মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে তার মোট সম্পত্তি থেকে ১১ বিলিয়ন ডলার উধাও হয়ে গেছে।

অপর দিকে, এ বছর এখন পর্যন্ত মাস্কের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৫৫ দশমিক তিনি বিলিয়ন ডলার। মূলত টেসলার কারণেই তার সম্পদ বেড়েছে। বর্তমানে মাস্কের সম্পত্তির পরিমাণ ১৯২ দশমিক তিন বিলিয়ন ডলার। অপর দিকে, আরনল্টের সম্পত্তি আছে ১৮৬ দশমিক ছয় বিলিয়ন ডলারের।