মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

ফের সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার

মঙ্গলবার, জানুয়ারী ২, ২০২৪

প্রিন্ট করুন
মো. সাইফুর রহমান মজুমদার

চট্টগ্রাম: মো. সাইফুর রহমান মজুমদার সোমবার (১ জানুয়ারি) চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগ দিয়েছেন। সিএসইতে যোগ দেয়ার পূর্বে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির (ডিএসই) চিফ অপারেটিং অফিসার (সিওও) ছিলেন। তিনি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এর পূর্বেও সাইফুর রহমান সিএসইর এমডি হিসেবে ২০১৬-২০১৯ মেয়াদে দায়িত্ব পালন করেছেন।

একজন দক্ষ পেশাদার হিসেবে তিনি গেল ২৭ বছর ধরে বেসরকারি খাতের নানা গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত আছেন। পুঁজিবাজার, আর্থিক ব্যবস্থাপনা, রপ্তানি ও উৎপাদন ব্যবস্থাপনা, এইচআর ব্যবস্থাপনা, ব্যবস্থাপনা পরামর্শ প্রভূতি ব্যাপারে তার বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে। তিনি বেসরকারি খাতের কর্পোরেট সংস্থায় নানা পদ, যেমন কোম্পানি সচিব, অর্থ নিয়ন্ত্রক, অর্থ পরিচালক, নির্বাহী পরিচালক, সিইও, এমডি হিসেবে আন্তরিকতা, সততা ও সুনামের সাথে কাজ করেছেন ।

রহমান মজুমদার একজন চার্টার্ড একাউন্ট্যান্ট ও কস্ট ম্যানেজমেন্ট একাউন্ট্যান্ট। তিনি বাংলাদেশ আইসিএবি এবং আইসিএমএবি উভয় শীর্ষ একাউন্টিং সংস্থার একজন ফেলো সদস্য। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে বিকম (সম্মান), এমকম (হিসাব বিজ্ঞান) ডিগ্রি অর্জন করেন। চার্টার্ড একাউন্ট্যান্সি কোর্স সম্পাদনের সময় সাইফুর রহমান বাংলাদেশের অন্যতম প্রধান অডিট ও পরামর্শদাতা সংস্থা কেপিএমজি রহমান হকের সঙ্গে কাজ করেছেন।

বলে রাখা ভাল, সাইফুর রহমানের ব্যবসায় ও শিল্প প্রতিষ্ঠান ছাড়াও পেশাগত ও বাণিজ্য সংস্থায় নেতৃত্বের ভূমিকা পালনের ট্রেক রেকর্ড রয়েছে। তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সাবেক ভাইস প্রেসিডেন্ট। তিনি ২০১৬-১৮ মেয়াদে আইসিএবির কাউন্সিল সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি আইসিএবির চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাবেক চেয়ারম্যান এবং আইসিএমএবি চট্টগ্রাম শাখা কাউন্সিলের সাবেক চেয়ারম্যান। তিনি বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএফইএ) সাবেক পরিচালক। আইসিএবি, আইসিএমএবি, সাফা, বিএসইসি এবং স্টক এক্সচেঞ্জ আয়োজিত নানা সেমিনার, ওয়ার্কশপ ও প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পারসন হিসেবে দেশের পেশাগত উন্নয়নে তার অবদান রয়েছে। তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম, ওয়ার্ল্ড ফেডারেশন অফ এক্সচেঞ্জ (ডব্লিউএফই) এবং সাউথ এশিয়ান ফেডারেশন অফ এক্সচেঞ্জ (এসএএফই) দ্বারা আয়োজিত নানা আন্তর্জাতিক সম্মেলনে বক্তা হিসেবে অংশ নিয়েছেন ।