শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

ফ্লোরিডায় পাঁচ প্রাণ নিয়ে নজিরবিহীন ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখে গেল ‘নিকোল’

রবিবার, নভেম্বর ১৩, ২০২২

প্রিন্ট করুন

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: ভয়ংকর হারিকেন নিকোলের আঘাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পূর্ব উপকূলে মৃত বেড়ে পাঁচজনে উপনীত হয়েছে। সাথে এ হারিকেন রেখে গেছে নজিরবিহীন ধ্বংসযজ্ঞের চিহ্ন। নিকোলের তাণ্ডবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু হোটেল ও অ্যাপার্টমেন্ট ভবন। খবর ফক্স নিউজের।

ভলুসিয়া কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, সমুদ্র উপকূলের অন্তত ২৪টি হোটেল ও অ্যাপার্টমেন্ট ভবন থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়। এসব হোটেল ভবনকে বসবাসের জন্য অনিরাপদ ঘোষণা করা হয়েছে।

হারিকেন নিকোল ক্যাটাগরি ওয়ানে পরিণত হয়ে বৃহস্পতিবার (১০ নভেম্বর) উপকূলে আঘাত হানে। নিহতদের মধ্যে অরেঞ্জ কাউন্টিতে দুইজন ও টার্নপাইক অঞ্চলের দুইজন রয়েছে।

১২০ কিলোমিটার বেগে হারিকেন নিকোল উপকূলে আঘাত থানার পর সেখানে প্রচণ্ড বৃষ্টিপাত শুরু হয়। এতে তিন লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসায় প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন অবস্থায় পড়ে। শুক্রবার (১১ নভেম্বর) পর্যন্ত সাড়ে ৪৪ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল।

ভলুসিয়া কাউন্টির বিদ্যুৎ বিভাগের ম্যানেজার জর্জ রেকটেনওয়াল্ড বলেন, ‘হারিকেন ‘নিকোল’ আমাদের উপকূলজুড়ে নজিরবিহীন অবকাঠামোগত ক্ষতির সৃষ্টি করেছে। এ ক্ষতি পুষিয়ে নিতে বহু সময় লাগবে।’