মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

ফ্লোরিডায় ‘ইয়ান’ এর কোপে ক্ষতিগ্রস্থ দুই হাজার বাংলাদেশি

মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

প্রিন্ট করুন

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলীয় এলাকায় ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ইয়ান’ এর আঘাতে প্রায় দুই হাজারেও বেশি বাংলাদেশি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। গত বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকাল তিনটায় কায়ো কোস্টা দ্বীপের কাছে ঘূর্ণিঝড়টি প্রথম আঘাত হানে। এতে ফ্লোরিডার পশ্চিমাঞ্চলের ফোর্ট মায়ার্স, সেন্ট পিটার্সবার্গ, নেপলস, সারাসোটা ও কেপ কোরালসহ দশটি অঞ্চলে বসবাসকারী প্রায় দুই হাজার বাংলাদেশির ব্যবসায় ও বাড়িঘরের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাংলাদেশিরা।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডার সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ ফ্লোরিডা শাখার সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ রহমান জহির জানান, ফ্লোরিডার পূর্বাঞ্চলে যে সব বাংলাদেশি বসবাস করছেন, তাদের তেমন কোন ক্ষতি হয় নি। শুধু হাল্কা বৃষ্টি ও বাতাসের ধাক্কা পেয়েছেন। অন্য দিকে, ফ্লোরিডার পশ্চিমাঞ্চলের ফোর্ট মায়ার্স, সেন্ট পিটার্সবার্গ, নেপলস, সারাসোটা ও কেপ কোরাল, বনিতা স্প্রিংস, অ্যাপালাচিকোলা, সিয়েস্তা কী, পেনসাকোলাসহ ১০-১২টি অঞ্চলে বসবাসকারী প্রায় দুই হাজার বাংলাদেশির ব্যবসায় ও বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে।

অনেকের বাড়ির ছাদ পর্যন্ত পানি উঠেছে; যা সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে বলে জানান রহমান জহির।

ফোর্ট মায়ার্সের একজন বাংলাদেশি ব্যবসায়ী জানান, এখানকার বাংলাদেশিরা গ্যাস স্টেশন, কনভিনেন্স স্টোর ও গ্রোসারি ইত্যাদি ব্যবসায়ের সাথে জড়িত। গত তিন দিনের শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়ান’ এর আঘাতে সব লণ্ডভণ্ড হয়ে গেছে। বাড়ি-ঘরে ডুবে গেছে। এ এলাকার বাংলাদেশিসহ লাখ লাখ মানুষ চরম দুরবস্থায় দিন কাটাচ্ছে।

ফুট মায়ার্সে বখতিয়ার রহমান জানান, ১৫০ মাইল বেগে ঘূর্ণিঝড় ‘ইয়ান’ এর আঘাতে ফুট মায়ার্সের অনেক ক্ষয়-ক্ষতি করেছে। অনেক বাড়িঘর ভেঙে গেছে। ক্যাটাগরি ৫-এ ফুট মায়ার্সের বিচের আশপাশের বাড়ি-ঘর ভেঙে গেছে। বাংলাদেশি পরিবারগুলো নিরাপদে আছেন বলে তিনি জানিয়েছেন। অনেকে বাড়িঘর ফেলে নিরাপদ আশ্রয়স্থলে উঠেছেন।