সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

ফ্লোরিডা উপকূলের দিকে এগুচ্ছে ভয়ংকর হারিকেন ‘নিকোল’

বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২

প্রিন্ট করুন

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: হারিকেন ‘নিকোল’ ট্রপিক্যাল স্টর্ম বা ক্রান্তীয় ঝড়ের চেয়েও বেশি শক্তিশালী হয়ে উঠছে। ক্রমেই সমুদ্রের ওপর নিজের জায়গা বিস্তার করে দ্রুত শক্তি সঞ্চয় করছে এ ভয়াবহ সামুদ্রিক ঝড়টি। খবর বিবিসির।

এ সামুদ্রিক ঝড় ফ্লোরিডা উপকূলের দিকে এগুচ্ছে। এরই মধ্যে ঝড়ের গতি ঘণ্টা ৭০ কিলোমিটার হয়ে গেছে। দক্ষিণ-পশ্চিম আটলান্টিক মহাসাগরের ওপর তৈরি হওয়া এ ঘূর্ণিঝড় ঘিরে এরই মধ্যে সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাতে ঝড়টি ফ্লোরিডায় আঘাত হানবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

হারিকেন নিকোলের প্রভাবে এরই মধ্যে ফ্লোরিডা উপকূলে জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে ফ্লোরিডার বিভিন্ন বিনোদনকেন্দ্র ও স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে। ডিজনি ওয়ার্ল্ড ও ইউনিভার্সাল অরল্যান্ডো রিসোর্ট বুধবারের (৯ নভেম্বর) প্রথম দিকে বন্ধ করে দেয়া হয় ও অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দরের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেয়।

এর আগে ১৮৫৩ সালের নভেম্বরে ফ্লোরিডায় আঘাত হানার পর মাত্র দুইটি হারিকেন আঘাত হেনেছে। একটি ১৯৩৫ সালে, আরেকটি ১৯৮৫ সালে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভোরে ঝড়টি দক্ষিণ-পূর্ব বা পূর্ব-মধ্য ফ্লোরিডা উপকূলে আঘাত হানবে। এর আগে গেল সপ্তাহে হারিকেন ইয়ানের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ফ্লোরিডায়। সে সময় ফ্লোরিডা উপকূল বরাবর বেশ কয়েকটি কাউন্টি সরিয়ে নেয়ার আদেশ জারি করে স্থানীয় প্রশাসন। যার মধ্যে ছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-এ-লাগো ক্লাব।

হারিকেন নিকোলের প্রভাবে ফ্লোরিডার ৬৭টি কাউন্টির বেশির ভাগে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ফ্লোরিডার নব নির্বাচিত গভর্নর রন ডিস্যান্টিস সংবাদ সম্মেলনে বাসিন্দাদের বলেন, ‘নিকোল বৃহস্পতিবার (১০ নভেম্বর) ‘ফ্লোরিডার বিশাল অংশকে প্রভাবিত করবে।’