সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

বগুড়ার সেই অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনকে প্রত্যাহার

শুক্রবার, মার্চ ২৪, ২০২৩

প্রিন্ট করুন

বগুড়া: বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনকে প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) আইন মন্ত্রণালয়ে তাকে সংযুক্ত করা হয়েছে বলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. রেজাউল করিম জানিয়েছেন।

সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী জানান, রুবাইয়া ইয়াসমিনকে বদলি সংক্রান্ত সরকারের প্রস্তাবে একমত পোষণ করেছেন সুপ্রিমকোর্ট প্রশাসন। বুধবার (২২ মার্চ) ওই বিচারককে বদলি করতে আইন মন্ত্রণালয় সুপ্রিমকোর্টে একটি স্মারক পাঠায়।

ওই বিচারকের বিরুদ্ধে অভিভাবকদের বিদ্যালয়ে ডেকে এনে পা ধরে মাফ চাওয়াতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২১ মার্চ) বিকালে ওই বিদ্যাপিঠের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

শিক্ষার্থীরা অভিযোগ করে যে, বগুড়া জেলা জজ আদালতের ওই বিচারক গত মঙ্গলবার (২১ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিদ্যালয়ে এসে চার শিক্ষার্থীর বিরুদ্ধে ফেসবুকে পোস্ট দেয়ার অভিযোগে মামলা করার হুমকি দেন। এর এক পর্যায়ে এক নারী অভিভাবককে মাফ চাইতে বাধ্য করেন তিনি। এ ঘটনায় ওই দিন বেলা আড়াইটার দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রথমে বগুড়া শহরের সার্কিট হাউসের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকলে পুলিশ এসে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়। এরপর তারা বিদ্যালয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, রুবাইয়া ইয়াসমিনে মেয়ে বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যায়ে পড়ে। শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষকদের নির্দেশে প্রতিদিন পালা করে শ্রেণিকক্ষ ঝাড়ু দেয় শিক্ষার্থীরা। কিন্তু, ওই শিক্ষার্থী শ্রেণিকক্ষ ঝাড়ু দেবে না বলে জানায়। এতে সাধারণ শিক্ষার্থীরা আপত্তি তোলে। এটা নিয়ে ফেসবুকে পাল্টাপাল্টি পোস্ট দেয়ার ঘটনা ঘটে। এতে ক্ষিপ্ত হয়ে ওই বিচারক কয়েক দিন আগে বিদ্যালয়ে এসে মেয়ের সহপাঠীর অভিভাবককে মাফ চাইতে বাধ্য করেন।