শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

বাংলাদেশের সাথে মেক্সিকোর সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদার হবে

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেছেন, ‘বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে অচিরেই সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদার হবে। মেক্সিকো প্রাকৃতিক সম্পদে ভরপুর অত্যন্ত সম্ভাবনাময় ও বৈচিত্র্যময় দেশ। দেশটির রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য। চলমান মেক্সিকো সফরে আগামী ১ অক্টোবর বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা যাচ্ছে। এটি সম্পাদিত হলে অচিরেই মেক্সিকোর সাথে আমাদের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম আরো জোরদার ও বেগবান হবে।’

বুধবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ দূতাবাস মেক্সিকোর আয়োজনে মেক্সিকো প্রবাসী বাংলাদেশীদের সাথে মত বিনিময় সভায় তিনি এসব বলেন।

মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে সভায় ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, মেক্সিকো দূতাবাসের কাউন্সেলর শাহনাজ আক্তার রানুসহ সে দেশে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, রাজনৈতিক নেতা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে কেএম খালিদ আরো বলেন, ‘মেক্সিকোতে ই-পাসপোর্ট চালুর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাসপোর্ট অধিদপ্তরের সাথে কথা বলে সমস্যার সমাধান করা হবে।’

এ সময় তিনি বাংলাদেশ থেকে তুলা আমদানির বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেন। মেক্সিকো থেকে এমবিবিএস পাস করা একজন বাংলাদেশি ডাক্তারের বিএমডিসির সার্টিফিকেট পেতে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

সভায় অংশগ্রহণকারী সকলে বাংলাদেশে মেক্সিকো দূতাবাস চালুর বিষয়ে প্রতিমন্ত্রীর সহযোগিতা প্রত্যাশা করেন।