বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বাইডেনের ছেলের মামলায় স্পেশাল কাউন্সেল নিয়োগ

শনিবার, আগস্ট ১২, ২০২৩

প্রিন্ট করুন
হান্টার বাইডেন

ডেলাওয়্যার, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে চলমান ফৌজদারি মামলায় একজন স্পেশাল কাউন্সেল নিয়োগ দেয়া হয়েছে। তিনি হান্টার বাইডেনের বিরুদ্ধে প্রয়োজন মনে করলে আরো নতুন অভিযোগ আনতে পারবেন। শুক্রবার (১১ আগস্ট) যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এ ঘোষণা দেন। খবর বিবিসি, আলজাজিরার।

স্পেশাল কাউন্সেলের নাম ডেভিড উইস। ২০১৯ সালে তিনিই হান্টার বাইডেনের বিরুদ্ধে চলমান মামলাটি করেন।

গেল সপ্তাহের শুরুতে উইস গারল্যান্ডকে জানান, হান্টার বাইডেনের মামলায় আরো তদন্ত দরকার। ডেলাওয়্যার রাজ্যের বাইরেও বিভিন্ন ইস্যু খতিয়ে দেখা দরকার।

শুক্রবার (১১ আগস্ট) সংবাদ সম্মেলনে গারল্যান্ড বলেন, ‘যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে যে স্বাধীনভাবে কাজ করতে পারে, উইসকে স্পেশাল কাউন্সেল করা তারই প্রমাণ। বিচার বিভাগের প্রতি যুক্তরাষ্ট্রের নাগরিকদের আস্থা এখন আরো বাড়বে।’

২০১৮ সালে উইসকে ডেলাওয়্যার রাজ্যের অ্যাটর্নি নিয়োগ দেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরের বছরই তিনি হান্টারের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা করেন। এতে তার বিরুদ্ধে প্রধানত দুটি অভিযোগ আনা হয়। সেগুলো হলো ২০১৭ ও ২০১৮ সালে কর ফাঁকি দিয়েছেন হান্টার। দ্বিতীয়ত, মাদকাসক্ত থাকার সময় বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র নিজের কাছে রেখেছিলেন তিনি।