সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

বাফেলো সাহিত্য আসরের ৩৫তম পর্ব অনুষ্ঠিত

শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

প্রিন্ট করুন

বাফেলো, যুক্তরাষ্ট্র: উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশি সাহিত্যিকদের নিয়মিত আয়োজন বাফেলো সাহিত্য আসরের ৩৫তম পর্ব অনুষ্ঠিত হয়েছে। কাজী হারুনের পরিচালনায় আসর সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বাফেলোর লাভবার্ড রেস্টুরেন্ট মিলনায়তনে এ আসর বসে।
অনুষ্ঠানে কোরআন থেকে তেলাওয়াত করেন এএইচএম মতিন। হাসান আমজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন মারুফ সোবহান।

আসরে বিশেষ অতিথির বক্তৃতায় কবি ও সম্পাদক ইব্রাহিম বাহারি বলেন, ‘বিশ্বের সবচেয়ে বয়বহুল সময়কে ব্যয় করে আপনারা যে সাহিত্য সাধনা করে যাচ্ছেন, সেটা ইতিহাসের অংশ হয়ে থাকবে।;

তিনি ‘আপন আলোর বৃত্ত’, ‘চতুর মুনশি’ ও দুই দুয়ারী বইগুলোর বহুল প্রচার, প্রসার ও লেখক হিসেবে কাজী হারুনের উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।

বিশেষ অতিথি উপন্যাসিক তুহিন রহমানও বইগুলোর লেখক ও সাহিত্য আসর সম্পর্কে স্মৃতিচারণমূলক বক্তব্য দেন। ৩৫তম পর্বের তিনজন ভাগ্যবান লটারি জয়ীকে পুরস্কার প্রদান ও স্পনসর করেন বীর মুক্তিযোদ্ধা আসাদুল বারী মানিক। এ পর্বের ডিনার স্পনসর করেছেন ফার্স্ট এইড হোমকেয়ারের পক্ষে কবির আলী।

আসরে বক্তারা বলেন, ‘অর্থ, খ্যাতি, যশ অথবা সময় কোন কিছুই সাহিত্যের সঙ্গে তুলনীয় নয়। সাহিত্যচর্চা হল মননশীলতার পরিচয়। আপনি কতটা মানবিক, কতটা সুন্দর আপনার অন্তরাত্মা, মাতৃভাষার প্রতি, মাতৃভূমির প্রতি, মাতৃভূমির মানুষের প্রতি আপনি কতটুকু চিন্তা করেন, সেটাই আপনার সাহিত্যশৈলীর পরিচয়। যারা এসব চিন্তার বলে বলিয়ান, তারাই তো এ প্রবাসে থেকেও নিজেদের অতি গুরুত্বপূর্ণ এবং মহামূল্যবান সময় ব্যয় করে সাহিত্যকে আত্মার খোরাক মনে করে সময়টুকু জলাঞ্জলি দেন। যারা প্রকৃত অর্থে সাহিত্যকে ভালবেসে এ কাজ করেন, তিনি ও তারা অবশ্যই মহান ও মহানুভব। এ মহান ও মহানুভব মানুষগুলোর কাছে বাফেলো সাহিত্য আসর আজীবন কৃতজ্ঞ।’

আসরের উপস্থিত ছিলেন হাফিজুর রহমান, সাইফুল ইসলাম, এমএ লতিফ, আজিজ মজুমদার, এএইচ মতিন, আসাদুল বারী মানিক, ইকবাল হায়দার চৌধুরী, কামাল উদ্দিন, সায়ীদ জিল্লুর রহমান, সায়ীদ জিল্লু, হালিমা আক্তার ডলি, মাহফুজা খানম, লুনা কানিজ ফাতেমা, মো. নিজাম উদ্দিন, জুবায়ের আহমেদ, আজিদ রহমান, মোজ্জাম্মেল হক সবুজ, শাহিদ মাঝি, জামাল উদ্দিন, সৈয়দ সাঞ্জিদ, মোস্তফা কামাল, মোহাম্মদ উদ্দিন, ইদ্রিস আলম।