বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

বারাক ওবামার এমি অ্যাওয়ার্ড জয়

রবিবার, সেপ্টেম্বর ৪, ২০২২

প্রিন্ট করুন
বারাক ওবামা

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে প্রচারিত তথ্যচিত্র ‘আওয়ার গ্রেট ন্যাশনাল পার্কস’এর বর্ণনার জন্য শনিবার (৩ সেপ্টেম্বর) এমি পুরস্কার পেয়েছেন। এর আগে তিনি দুইটি গ্র্যামি পুরষ্কার পান। এর মানে অস্কার ও টনি অ্যাওয়ার্ড পেলেই ইজিওটি (এমি, গ্র্যামি, অস্কার ও টনি) ক্লাবে পৌঁছে যাবেন তিনি। এর আগে এ ক্লাবে স্থান পেয়েছেন মেল ব্রুুকস, উপি গোল্ডবার্গ, অড্রে হেপবার্ন ও জেনিফার হাডসন।

পৃথিবীর বিভিন্ন দেশের জাতীয় উদ্যানগুলোর পাঁচ পর্বে বিভক্ত এ তথ্যচিত্রটি বারাক ও মিশেল ওবামার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘হাইয়ার গ্রাউন্ড’ থেকে নির্মিত হয়েছে। এর আগে নিজের স্মৃতিকথা ‘দি অডাসিটি অব হোপ’ ও ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’এর অডিও ভার্সানের জন্য তিনি গ্র্যামি পুরস্কার পেয়েছেন। ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে অবসর পাওয়ার পর স্ত্রীকে নিয়ে নিজের স্মৃতিকথা লেখেন। এছাড়া তিনি অলাভজনক একটি ফাউন্ডেশন ও প্রযোজনা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেন। একই সাথে নেটফ্লিক্সের সাথে কয়েক হাজার মিলিয়ন ডলারের চুক্তি করেন।

নেটফ্লিক্সের জন্য বারাক ওবামা দম্পতির প্রথম তথ্যচিত্র হল ‘আমেরিকান ফ্যাক্টরি’। এ তথ্যচিত্রটি যেমন অস্কার পেয়েছে, তেমনি পেয়েছে গ্র্যামিও। তবে দুইটি পুরস্কারই পেয়েছে নির্মাতারা। ওবামা দম্পতি এখান থেকে কিছুই পান নি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রিয়ালিটি শো ‘দি অ্যাপ্রেনটিস’ এর জন্য মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত জিততে পারেন নি।

এমিতে বারাক ওবামার প্রতিযোগীদের মধ্যে ছিলেন সাবেক এনবিএ তারকা কারিম আবদুল-জব্বার (ব্ল্যাক পেট্রিয়টস: হিরোজ অব দি সিভিল ওয়র), অস্কার বিজয়ী অভিনেত্র লুপিটা নাইয়ং’ও (সেরেনজেটি ২) ও বিশিষ্ট প্রকৃতিবাদী ডেভিড অ্যাটেনবোরো (দি মেটিং গেইম)।

২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি নোবেল শান্তি পুরস্কার পান।