শনিবার, ২০ জুলাই ২০২৪

শিরোনাম

রেসিপি/বাসায় সহজে বানান বিফ শামি কাবাব

সোমবার, জুন ১৭, ২০২৪

প্রিন্ট করুন

রেসিপি প্রতিবেদক: গরুর গোশত দিয়ে স্পেশাল শামি কাবাব তৈরি করতে পারেন এবারের ঈদুল আজহায়। সুস্বাদু এ খাদ্যটি বাসায় ঈদের আমেজ বাড়িয়ে দেবে দ্বিগুণ।

কাবাবের নানা রকমের মধ্যে শামি কাবাবের জনপ্রিয়তা রয়েছে। এ খাদ্য পোলাওয়ের সাথে খেতে বেশি ভাল লাগে। তবে, হালকা বিকালের জলখাবারেও অনেকে শামি কাবাব খেতে পছন্দ করেন।

সাধারণ লেবুর রস, টমেটো সস, সালাদের সঙ্গে এ কাবাব পরিবেশন করা হয়। ঘরে খাদ্যের স্বাদ বাড়িয়ে দিতে আসুন জেনে নেই রেসিপিটি।

যা যা লাগবে: হাড় ছাড়া গরুর মাংস আধা কেজি, ডিম একটি, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, বুটের ডাল এক কাপ, জিরা গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ কুচি চারটি, মরিচের গুঁড়া ১/৪ চা চামচ, হলুদের গুঁড়া ১/২ চা চামচ, তেল এক কাপ, লবণ পরিমাণ মত।

বানাবেন যেভাবে: শামি কাবাব তৈরিতে প্রথমেই আপনাকে মাংস সেদ্ধ করে নিতে হবে। এ জন্য একটি প্যানে গরুর মাংস, বুটের ডাল ও সব মশলার অর্ধেক পরিমাণ নিয়ে দেড় কাপ পানি দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে শিলপাটায় বেটে নিন। ব্লেন্ডারেও ব্লেন্ড করে নিতে পারেন। এবার একটি বাটিতে এ মিশ্রণ নিয়ে বাকি সব মশলা মিশিয়ে ভাল করে মেখে গোল গোল টিকিয়ার মত তৈরি করে নিন। এবার প্যানে তেল দিয়ে কাবাবগুলো বাদামি করে ভেজে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল সুস্বাদু বিফ শামি কাবাব।