রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

বিদেশে গিয়ে এপ্রিলে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে ব্যয় ৫০৭ কোটি টাকা

বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: চলতি বছরের এপ্রিল মাসে দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ৫০৭ কোটি টাকা ব্যয় করেছেন। নানা সেবা ও পণ্য কিনে এ টাকা ব্যয় করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যয় করা হয়েছে ভারতে। এর পরের ব্যয়ের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও আরব আমিরাত। বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে ব্যয়ের ৫০ শতাংশই এ চার দেশে হয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট কার্ডে দেশে-বিদেশে লেনদেন সংক্রান্ত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। এর পূর্বে, গেল মার্চে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ব্যয় করেছিল ৫০৩ কোটি ৫০ লাখ টাকা। মার্চের তুলনায় এপ্রিলে তিন কোটি ৪০ লাখ টাকা বেশি ব্যয় হয়েছে। অন্য দিকে, গেল এপ্রিলে বিদেশিরা বাংলাদেশে এসে ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যয় করেছেন ২০০ কোটি টাকা।

বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। ফলে, বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে ভারতে গিয়ে। চলতি বছরের এপ্রিলে প্রতিবেশি দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৭ কোটি ৯০ লাখ টাকা ব্যয় করেছেন, যা মোট ব্যয়ের ১৯ দশমিক ৩১ শতাংশ। ভারতে ব্যয়ের এ অংক মার্চে ছিল ১০৬ কোটি টাকা।

এ ছাড়াও, এপ্রিলে যুক্তরাষ্ট্রে গিয়ে ব্যয় ৬৬ কোটি ৫০ লাখ টাকা, যা মোট ব্যয়ের ১৩ দশমিক ১২ শতাংশ। অন্য দিকে, থাইল্যান্ড গিয়ে ব্যয় ৪৬ কোটি ৬০ লাখ টাকা ও আরব আমিরাতে ব্যয় হয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা, সৌদি আরবে ৩৭ কোটি, সিঙ্গাপুরে ৩৫ কোটি ৭০ লাখ, যুক্তরাজ্যে ৩১ কোটি ৮০ লাখ ও কানাডায় প্রায় ২৫ কোটি টাকা কার্ডে ব্যয় করেছেন বাংলাদেশিরা।

বলে রাখা ভাল, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে পারেন। এ অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সাথে করে নিয়ে যেতে পারেন। তবে, কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত ব্যয় করার সুযোগ রয়েছে।