মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্রের ফার্স্টলুক টিজার প্রকাশ

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: মাতৃভূমির জন্য আত্মত্যাগের এক অমর কাহিনীর জন্ম দিয়েছিলেন যে নারী, তিনি প্রীতিলতা ওয়াদ্দেদার। যুগে যুগে ক্ষণজন্মা বীরেরা শত্রুর হাত থেকে নিজের রক্তের বিনিময়ে দেশমাতৃকাকে মুক্ত করতে চেয়েছে বার বার। শোষণমুক্তির সংগ্রামে বীরত্বের গল্প অনুপ্রাণিত করেছে হাজার হাজার দেশপ্রেমিককে। তাই এ উপমহাদেশে সব শ্রেণির মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করে এক অদম্য প্রীতিলতাকে। কেননা সাম্রাজ্যবাদী বৃটিশের লৌহকঠিন দুঃশাসনের পাজর গুঁড়িয়ে দিয়েছিল চট্টগ্রামের স্বাধীনতাকামীরা। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর রাতে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে প্রীতিলতা হামলা করেছিলেন চট্টগ্রামের বৃটিশ প্রমোদকেন্দ্র ইউরোপিয়ান ক্লাব। ২৩ সেপ্টেম্বর মধ্যরাতে হামলা শেষে ফেরার পথে গুলিবিদ্ধ হন তিনি ও পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন।

গত শনিবার (২৪ সেপ্টেম্বর) ছিল এ মহান বিপ্লবরীর আত্মদানের ৯০তম বছর। প্রীতিলতার জীবনের অবিস্মরনীয় অজানা গল্প নিয়ে নির্মিতব্য চলচ্চিত্রের টিজার প্রকাশিত হয়েছে ওই দিনই। সরকারি অনুদানে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্রটি পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ। এ চলচ্চিত্রে প্রীতিলতার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা ও বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামাণিক। মাস্টারদা সূর্যসেন চরিত্রে অভিনয় করছেন কামরুজ্জামান তাপু।

পরিচালক প্রদীপ ঘোষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একজন খন্ডকালীন শিক্ষক ও সংস্কৃতি কর্মী। ২০১৯-২০ অর্থ বছরে সরকারি অনুদানপ্রাপ্ত হন এ চলচ্চিত্রের জন্য। ঐতিহাসিক পটভূমিতে নির্মিতব্য এ চলচ্চিত্রটিকে পরিচালক বলতে চেয়েছেন রিয়েল প্লেস মুভি। কারণ ছবিটির শুটিং হয়েছে ঐতিহাসিক স্থাপনাগুলোতে। আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে দেশের সব প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে বলে আশা প্রকাশ করছেন পরিচালক।