শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বুধবার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ বিএনপির

সোমবার, নভেম্বর ২০, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রতিবাদে ফের ৪৮ ঘণ্টার সড়ক-রেল ও নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। বুধবার (২২ নভেম্বর) থেকে সকাল থেকে পুরো দেশে এ কর্মসূচি পালন করবে দলটি।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন। গেল ৩১ অক্টোবর থেকে বিরোধী দলগুলোর অবরোধ কর্মসূচির এটি ষষ্ঠ ধাপ।

সংবাদ সম্মেলনে কবির রিজভী বলেন, ‘বুধবার (২২ নভেম্বর) সকাল ছয়টা থেকে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত অবরোধ চলবে।’

তিনি আরো বলেন, ‘সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতা-কর্মীদের মুক্তির জন্য এই অবরোধ।’

কবির রিজভী বলেন, ‘অন্যান্য বিরোধী দল, যারা দীর্ঘ দিন ধরে বিএনপির সাথে একযোগে আন্দোলন করে আসছে, তারাও একই ধরনের কর্মসূচি পালন করবে।’

এর আগে দল ও সমমনা দলগুলো রোববার (১৯ নভেম্বর) থেকে দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করে ও মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ছয়টায় তা শেষ হবে।

হরতাল কর্মসূচি সফল করার জন্য দেশের জনগণ ও বিরোধী দলীয় নেতা-কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন রিজভী।

আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা ছাড়তে ও নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে বিরোধী দলগুলো পাঁচ দফায় অবরোধ পালন করে।

নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলার প্রতিবাদে গেল ২৯ অক্টোবর দেশব্যাপী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করেন তারা। এছাড়া, যানবাহনে আগুন দেয়া ও সংঘর্ষে তিনজনের মৃত্যুর ঘটনা ঘটে।

গেল ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর আধা ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে সহিংস সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যার ফলে সমাবেশ মাঝপথে ভেস্তে যায়।