বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন ঋষি সুনাক

মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০২২

প্রিন্ট করুন

লন্ডন, ইংল্যান্ড: চলতি বছর ব্রিটেনের তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন ঋষি সুনাক। তিনি বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হচ্ছেন।

ভারতীয় বংশোদ্ভূত ও হিন্দু ধর্মাবলম্বী ঋষি সুনাক সোমবার (২৪ অক্টোবর) ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী পেনি মরডান্ট টোরি এমপিদের প্রয়োজনীয় সমর্থন পেতে ব্যর্থ হন। আর সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন নাটকীয়ভাবে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান।

ঋষি সুনাক (৪২) মঙ্গলবার (২৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে দেশটির প্রধানমন্ত্রী হচ্ছেন। তিনি হতে যাচ্ছেন ব্রিটেনের প্রথম অশেতাঙ্গ ও বিগত দুই শতাব্দীরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী।

এ দিকে, রাজা তৃতীয় চার্লস সুনাককে আনুষ্ঠানিক নিয়োগ দেবেন আর সিংহাসনে আরোহনের পর এ প্রথম তিনি কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিচ্ছেন।

লিজ ট্রাস ডাউনিং স্ট্রিটে স্থানীয় সময় সকাল দশটা ১৫ মিনিটে তার বিদায়ী বক্তব্য দেয়ার আগে কেবিনেটের চূড়ান্ত বৈঠক করবেন। এর ঘন্টাখানেক পরই সুনাক বক্তব্য দেবেন।

যদিও সাবেক অর্থ মন্ত্রী ঋষি সুনাক তার সোমবারের (২৪ অক্টোবর) দেয়া বক্তব্যে স্থিতিশীলতা ও ঐক্যের ডাক এবং দল ও দেশকে ঐক্যবদ্ধ করার প্রতিশ্রুতি দেন।

উল্লেখ্য, সরকারের অর্থনৈতিক নীতি ও কর্মসূচি নিয়ে নজিরবিহীন তোলপাড়ের প্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস গত ২০ অক্টোবর পদত্যাগ করেন। তবে তার স্থলাভিষিক্ত কেউ না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাবেন বলে ঘোষণা দেন।

ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে লিজ ট্রাস হচ্ছেন সবচেয়ে স্বল্পস্থায়ী প্রধানমন্ত্রী। তিনি মাত্র ৪৫ দিন ক্ষমতায় ছিলেন।