মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

শিরোনাম

ভলান্টিয়ার্স কমিটি করে ‘ভ্রাম্যমান কনসুলেট সেবা’ আয়োজনের দাবি বাফেলো প্রবাসীদের

সোমবার, অক্টোবর ২১, ২০২৪

প্রিন্ট করুন

বাফেলো, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ভলান্টিয়ার্স কমিটি করে ‘ভ্রাম্যমাণ কনসুলেট সেবা’ আয়োজনের দাবিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের বাফেলো শহরে সংবাদ সম্মেলন হয়েছে। গেল শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় শহরের বাংলাদেশ প্লাজার বাফেলো বাংলা অফিসে ‘সচেতন প্রবাসী বাংলাদেশী নেতৃবৃন্দের আয়োজনে এ সংবাদ সম্মেলন হয়। কমিউনিটির বিভিন্ন সেক্টরের নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা পতনের দাবিতে জুলাই-আগস্টের বিক্ষোভে অংশ নেয়া ছাত্র-জনতার উপরে বাফেলো বাংলাদেশ সোসাইটির কর্ণধার ও আওয়ামী নেতাদের হামলার কারণে যে বিতর্ক শুরু হয়েছিল, সেই বিতর্ক যেন কমিউনিটির কোথাও প্রভাব ফেলতে না পারে, সে জন্য কোন সংগঠনের ব্যানারে নয় বরং একটি ‘সার্বজনীন ভলান্টিয়ার্স কমিটির’ মাধ্যমে এ সেবা দেয়া হলে সবার কাছে বেশী গ্রহণযোগ্য হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পিবিসি টুয়েন্টিফোর টেলিভিশনের প্রধান সম্পাদক মতিউর রহমান লিটু, কুমিল্লা সোসাইটি অফ বাফেলোর সভাপতি হাবিবুর রহমান হাবিব, যুক্তরাষ্ট্র বিএনপির প্রাক্তন প্রচার সম্পাদক নাজমুল আলাম, নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণের প্রাক্তন সদস্য তরিকুল ইসলাম প্রিন্স মৃধা, নিউইয়র্ক মহানগর বিএনপি উত্তরের প্রাক্তন সদস্য আবু জাফর ফরাজী, কমিউনিটি একটিভিস্ট মোস্তাফা জাবেদ, মো. জিন্নাহ, বরিশাল বিভাগীয় সোসাইটি অফ বাফেলোর সভাপতি সৈয়দ ঝিলু, বরিশাল বিভাগীয় সোসাইটির সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ, বাফেলো বিএনপির নেতা মো. জাইদ বিশ্বাস, সালমান সরকার, মনির আহসান, তোফাজ্জল হোসেন, ঢাকা কলেজ ছাত্রদলের সাবেক নেতা আকবর হোসেন।

বাংলাদেশ সোসাইটির ব্যানারে প্রতি বছর ভ্রাম্যমাণ কনসুলেট সেবা দেয়ার কারণে বাফেলোবাসী ব্যাপক সুফল পেয়ে আসছিলেন এতে কোন সন্দেহ নেই। কিন্তু, বাংলাদেশ সোসাইটির নেতারা জুলাই-আগস্ট আন্দোলনে ৩০ জুলাই বেইলি এভিউনিউর বিক্ষোভস্থলে ছাত্র জনতার উপর হামলা করেছিলেন এবং পুলিশি হস্তক্ষেপে সেটা নিরসন হয়েছিল। এ হামলা ছিল কমিউনিটির জন্য একটি কলংকজনক অধ্যায়। এ হামলার কোন প্রভাব যেন ভ্রাম্যমাণ কনসুলেট সার্ভিসকে কলংকিত করতে না পারে, সেজন্য সব আঞ্চলিক সংগঠনের নেতাকে নিয়ে ভলান্টিয়ার কমিটি গঠনের মাধ্যমে সেবা দেয়ার আবেদন জানানো হয় সংবাদ সম্মেলনে।

বাফেলো কমিউনিটির কোন নেতাই ভ্রাম্যমান সেবা বন্ধ করতে চাইছেন না, কেবল বিতর্কিত নেতৃত্বের পাশাপাশি নতুন কমিউনিটি নেতাদেরকে সংযুক্ত করে ভলান্টিয়ার্স কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন সংবাদ সম্মেলনে।

তরুণ সমাজকে সামনে এগিয়ে এসে দ্বিধা বিভক্ত কমিউনিটিকে ঐক্যবদ্ধ করে নতুন উদ্যমে সেবা দেয়ার উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয় সাংবাদ সম্মেলনে।