রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

ভারতীয় স্পিনারদের রেকর্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের হার

সোমবার, আগস্ট ৮, ২০২২

প্রিন্ট করুন

লডারহিল, ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: টি-২০ ক্রিকেটে প্রথম বারের মত কোন ম্যাচে প্রতিপক্ষের দশ উইকেট শিকার করে অনন্য রেকর্ডের জন্ম দিয়েছে ভারতের স্পিনাররা। রোববার (৭ আগস্ট) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-২০তে এ কীর্তি গড়েন ভারতের স্পিনাররা। এর ফলে ম্যাচে ভারত ৮৮ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। টি-২০তে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই ভারতের সবচেয়ে বড় ব্যবধানে জয়। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে ভারত।

সিরিজ জয় আগেই নিশ্চিত হওয়ায় শেষ টি-২০ ছিল নিয়মরক্ষার। তাই নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাসহ চার পরিবর্তন ছিল ভারতের একাদশে।

ফ্লোরিডার লডারহিলে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। ওপেনার ইশান কিশান ১১ রানে ফিরেন। তবে আরেক ওপেনার শ্রেয়াস আইয়ার ৪০ বলে সর্বোচ্চ ৬৪ রান করেন। তার ইনিংসে আটটি চার ও দুইটি ছক্কা ছিল। ইনিংসের মাঝে তিনটি চার ও দুইটি ছক্কায় ২৫ বলে ৩৮ রানের দারুন ইনিংস খেলেন তিন নম্বরে নামা দীপক হুদা। তাতে বড় স্কোরের ভীত পায় ভারত। পরের দিকে সঞ্জু স্যামসনের ১১ বলে ১৫, এ ম্যাচের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার ১৬ বলে ২৮ ও দিনেশ কার্তিকের নয় বলে ১২ রানের কল্যাণে সাত উইকেটে ১৮৮ রানের বড় সংগ্রহ পায় ভারত। ওডিন স্মিথ তিনটি উইকেট নেন।

১৮৯ রানের টার্গেটে শুরু থেকেই ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে দিশেহারা ছিল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। তাই নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে তারা। শেষ পর্যন্ত ২৬ বল বাকি থাকতে ১০০ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। এক প্রান্ত আগলে ওয়েস্ট ইন্ডিজকে বড় হার থেকে রক্ষা করেন শিমরোন হেটমায়ার। ৩৫ বলে ৫৬ রান করেন তিনি। হেটমায়ার ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আর মাত্র দুই ব্যাটসম্যান দুই অংক স্পর্শ করতে পেরেছেন।
ওয়েস্ট ইন্ডিজের দশ উইকেট ভাগাভাগি করেছেন ভারতের তিন স্পিনার অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব ও রবি বিষ্ণ। বিষ্ণ চারটি, প্যাটেল-কুলদীপ তিনটি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন প্যাটেল। আর সিরিজ সেরা হয়েছেন ভারতীয় পেসার অর্শদীপ সিং।

টি-২০ এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল ভারত।