শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলে ঘূর্ণিঝড়ের আঘাতে আটজনের মৃত্যু

মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩

প্রিন্ট করুন

চেন্নাই, ভারত: ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলে ঘূর্ণিঝড়ের আঘাতে কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। মিচাং নামের এই ঘূর্ণিঝড় কয়েক ঘণ্টার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে। মঙ্গলবার (৫ ডিসেম্বর) পুলিশ এই তথ্য জানিয়েছে। খবর এএফপির।

ঘূর্ণিঝড়টি মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে আরো শক্তিশালী ঝড়ে রূপ নিয়ে ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের উপকূলে আঘাত হানবে বলে দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছিল। প্রতি ঘণ্টায় ঝড়টির সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে বয়ে চলছে।

সোমবার (৪ ডিসেম্বর) রাতে বিবৃতিতে তামিলনাড়ু রাজ্যের মূখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বলেন, ‘আমরা সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় মোকাবেলা করছি।’

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিবৃতিতে পুলিশ জানিয়েছে, তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাইতে এই ঘূর্ণিঝড়ের আঘাতে আটজনের প্রাণ গেছে।

এদের মধ্যে কয়েকজন পানিতে ডুবে, একজন গাছের নিচে চাপা পড়ে, আরেকজন পানিতে বিদ্যুতস্পৃষ্ট হয়ে ও একজন দেয়াল ধসে মারা যায়।
এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট বন্যায় অনেক গাড়ি স্রোতে ভেসে যেতে দেখা যায়। এতে অনেক ঘর-বাড়ি পানিতে ডুবে যায়। সিটির রাস্তায় একটি কুমিরকে সাঁতার কাটতে দেখা গেছে।

এ দিকে, আইএমডি এই অঞ্চলের কিছু এলাকায় প্রচণ্ড বৃষ্টিপাতের বিষয়ে সকর্ত করে দিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টের ভিডিও ফুটেজে ভারী বৃষ্টির কারণে গাছ উপড়ে পড়ে থাকতে ও বিভিন্ন যানবাহন ভেসে যেতে দেখা যাচ্ছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন, ‘সরকার অন্ধ্র প্রদেশকে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। সেখানে উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।’

বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিশ্ব আরো বেশি উষ্ণ হওয়ায় এই ধরনের প্রাকৃতিক দুর্যোগ ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে।’