বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

ভারতের বিপক্ষে টেস্ট দলে ফিরলেন মুশফিক-তাসকিন, নতুন মুখ জাকির

বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: নতুন মুখ জাকির হাসানকে অন্তর্ভুক্ত করে ভারতের বিপক্ষে দুই টেস্ট সিরিজে প্রথম ম্যাচের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। আগামী বুধবার (১৪ ডিসেম্বর) থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। গেল সপ্তাহে কক্সবাজারে ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ১৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন জাকির। দুর্দান্ত ইনিংসের সুবাদে জাতীয় দলে সুযোগ পান তিনি। জাকিরের ইনিংসের সুবাদেই ইনিংস হার থেকে রক্ষা পায় বাংলাদেশ, শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয়।

বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, ‘দেশের মধ্যে সবচেয়ে প্রতিভাবান তরুণ খেলোয়াড়দের একজন জাকির ও গত পাঁচ বছর ধরে আমাদের নজরে ছিল সে।’

নান্নু আরো বলেন, ‘হাই পারফরমেন্স ইউনিটে ছিলেন জাকির। এ মৌসুমে প্রথম-শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। গত সপ্তাহে ভারত ‘এ’ দলের বিপক্ষে দারুন একটি ইনিংস খেলেছেন জাকির। তার ইনিংসেই হার এড়াতে পারে বাংলাদেশ। আমরা যা দেখেছি, সর্বোচ্চ পর্যায়ে খেলার জন্য প্রস্তুত সে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজ মিস করা সিনিয়র ব্যাটসম্যান মুশফিকুর রহিম, ইয়াসির আলী ও পেসার তাসকিন আহমেদ দলে ফিরেছেন। ইনজুরির কারণে তাসকিন ও ইয়াসির খেলতে পারেন নি। হজ পালনের কারণে ঐ সিরিজটি মিস করেন মুশফিক। পিঠের ব্যথার কারণে ভারতের বিপক্ষে চলমান সিরিজের প্রথম দুই ওয়ানডেও মিস করেন তাসকিন। শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেও মিস করবেন তাসকিন। তাসকিনের ফেরা নিয়ে কোন তাড়াহুড়া করতে চায় না টিম ম্যানেজমেন্ট।

কুঁচকির ইনজুরির কারণে ওয়ানডে সিরিজ মিস করা তামিম ইকবালকে প্রথম টেস্টের দলে রাখা হয় নি।

আবেদিন জানান, পুরোপুরি সুস্থ হতে ২২ ডিসেম্বর পর্যন্ত সময় লাগতে পারে ওয়ানডে অধিনায়ক তামিমের। এতে দ্বিতীয় ও শেষ টেস্টেও তার খেলা অনিশ্চিত। ২২ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

টেস্ট দলে সুযোগ না পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মোসাদ্দেক হোসেন ও মুস্তাফিজুর রহমান। টেস্ট দলে সুযোগের জন্য সম্প্রতি আহামরি কোন পারফরমেন্স করেন নি মোসাদ্দেক। লাল বল হাতে সুইংয়ে ঘাটতি থাকায় টেস্ট বোলার হিসাবে মুস্তাফিজকে বিবেচনা করে নি বাংলাদেশ। দীর্ঘ সংস্করণের ফরম্যাটে এ ক্ষেত্রে উন্নতির প্রয়োাজন ফিজের।

প্রথম দুই ম্যাচ জিতে ইতিমধ্যে ওয়ানডে সিরিজে জয় করেছে বাংলাদেশ। আগামী শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মোমিনুল হক, ইয়াসির আলি, মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, জাকির হাসান, রেজাউর রহমান, এনামুল হক বিজয়।