শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ৪০ টাকায় বিক্রি করবে টিসিবি

সোমবার, এপ্রিল ১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ভারত থেকে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ দেশে এসে পৌঁছেছে। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু মঙ্গলবার (২ এপ্রিল) কারওয়ানবাজার সরকারি বিপণন সংস্থা টিসিবি ভবনের সামনে এর বিক্রি কার্যক্রম উদ্বোধন করবেন। ঢাকা, চট্টগ্রাম ও গাজীপুরে এ পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি করবে সরকারি বিপণন সংস্থাটি।

সোমবার (১ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানান, ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির যে সিদ্ধান্ত রয়েছে- এর প্রথম চালান এরমধ্যে দেশে এসে পৌঁছেছে। মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এ পেঁয়াজ বিক্রি শুরু হচ্ছে।

তিনি বলেন, ‘ভারত বর্তমানে পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছে। কিন্তু, আমাদের অনুরোধের প্রেক্ষিতে তারা ৫০ হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করবে। এর প্রথম চালানে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ দেশে পৌঁছে গেছে।’

তপন কান্তি ঘোষ জানান, পেঁয়াজ যেহেতু পঁচনশীল পণ্য, তাই এর গুণাগুণ দেখে পরবর্তী চালান আনার সময় নির্ধারণ করা হবে।

আহসানুল ইসলাম টিটু রোববার (৩১ মার্চ) সাংবাদিকদের জানিয়েছিলেন, ভারত থেকে আমদানি হওয়া পেঁয়াজ ঢাকায় ও চট্টগ্রামে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। একইসঙ্গে তিনি আশা প্রকাশ করেন, এর ফলে ৬৪ জেলার অন্তত ৩০ জেলায় পেঁয়াজের কেজি ৪০ টাকায় চলে আসবে।

ভারত থেকে আমদানি করা পেঁয়াজ টিসিবি ঢাকা শহরের ১০৩টি, চট্টগ্রামের ৫৫টি ও গাজিপুরের ১৭-২০টি স্পটে একযোগে বিক্রি করবে। সর্বশেষ, টিসিবি ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করলেও এবারে ৪০ টাকা দরে বিক্রি করছে। প্রতি ট্রাকে অন্তত দশ টন করে পেঁয়াজ থাকবে।