সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

মধ্যবর্তী নির্বাচনের প্রচারে পেনসিলভানিয়া যাবেন বাইডেন

মঙ্গলবার, আগস্ট ৩০, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ফিলাডেলফিয়ায় ‘জাতির আত্মার জন্য অব্যাহত যুদ্ধ’ শীর্ষক ভাষণসহ আগামী সপ্তাহে তিন বার পেনসিলভানিয়া সফর করবেন। হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে কংগ্রেসে তার ডেমোক্রেটিক দলের নিন্ত্রয়ণ ধরে রাখতে বাইডেন তার জন্মস্থান উত্তর-পূর্বের পেনসিলভানিয়া অঙ্গরাজ্য থেকে প্রচার অভিযান শুরু করতে যাচ্ছেন।

৭৯ বছর বয়সী বাইডেন প্রতিনিধি পরিষদের সব আসন ও সিনেটের এক তৃতীয়াংশ আসন ধরে রাখতে রাজনৈতিক যুদ্ধে অবতীর্ণ হয়েছেন। বর্তমানে প্রতিনিধি পরিষদ ও কংগ্রেস উভয় ক্ষেত্রে ডেমোক্রেটদের নিয়ন্ত্রণ রয়েছে।

ডেমোক্রাটরা আগামী দুই বছরের জন্য কংগ্রেসের উচ্চ কক্ষের নিয়ন্ত্রণ বজায় রাখবে কিনা অথবা তা রিপাবলিকানদের দিকে ঝুঁকে পড়বে কিনা, তা এককভাবে পেনসিলভানিয়ায় ফলাফলের ওপর নির্ভর করছে।

বাইডেন মঙ্গলবার (৩০ আগস্ট) প্রথমে উইলকস-বারে শহরে যাবেন। হোয়াইট হাউস বলেছে, ‘সেখানে তিনি যুক্তরাষ্ট্রে বন্দুক অপরাধ কমানোর পরিকল্পনা নিয়ে কথা বলবেন।’

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) তিনি আধুনিক মার্কিন যুক্তরাষ্ট্রের জন্মস্থান হিসেবে বিবেচিত ফিলাডেলফিয়া শহরে যাবেন। এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেখানে স্বাধীনতার ঘোষণা দেয়া হয়েছিল ও মার্কিন সংবিধান রচনা করা হয়েছে, তার কাছাকাছি অবস্থান থেকে বাইডেন ‘জাতির আত্মার জন্য অব্যাহত যুদ্ধ’ শীর্ষক ভাষণ দেবেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) বাইডেন শ্রমিক দিবস উদযাপন করতে পেনসিলভানিয়ার পিটসবার্গ শহরে আরেকটি সমাবেশে যোগ দেবেন। তিনি ডেমোক্রাটিক সিনেট প্রার্থী জন ফেটারম্যানের সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেও ৩ সেপ্টেম্বর উইলকস-বারে থাকবেন বলে আশা করা হচ্ছে। একই স্থানে বাইডেন হাজির হবেন মঙ্গলবার (৬ সেপ্টেম্বর), সেখানে তিনি ফেটারম্যানের পক্ষে প্রচার অভিযান চালাবেন। ট্রাম্প সেখানে রিপাবলিকান সিনেট প্রার্থী মেহমেত ওজের পক্ষে প্রচার অভিযানে যোগ দেবেন।