রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

মধ্যবর্তী নির্বাচন/প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এগিয়ে, সিনেটে সমানে লড়াই

বুধবার, নভেম্বর ৯, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের প্রাথমিক ফলাফলে রিপাবলিকান প্রার্থীরা কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দল। তারা ১৯৮টি আসনে জয় নিশ্চিত করেছে। আর জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১৭৮টি আসন। হাউসের নিয়ন্ত্রণ দখলে প্রয়োজন মোট ২১৮টি আসন। খবর সিএনএনের।

এর আগে মঙ্গলবার (৮ নভেম্বর) ভোর থেকে শুরু হয় ভোটগ্রহণ। নির্বাচনে সহিংসতার আশঙ্কা থাকলেও শান্তিপূর্ণভাবেই ভোট দিয়েছেন ভোটাররা। তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা উভয়ে ৪৮টি করে আসন পেয়েছে। কংগ্রেসের নিয়ন্ত্রণ পেতে হলে কমপক্ষে ৫১টি আসন পেতে হবে।

ক্ষমতার পালাবদল না ঘটলেও মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ জো বাইডেনের ডেমোক্র্যাট নাকি ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকানদের হাতে যাবে, মধ্যবর্তী এই নির্বাচনে তা নির্ধারণ হবে। আর এ ফলাফলের ওপর নির্ভর করছে আগামী দুিই বছর প্রেসিডেন্ট বাইডেনের দেশ পরিচালনা কতটা নির্বিঘ্ন হবে।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আসন সংখ্যা ১০০টি। এর মধ্যে ৩৫টি আসনে নির্বাচন হচ্ছে। অন্য দিকে, নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সব কটিতেই নির্বাচন হচ্ছে। সেই সাথে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ‘ভোটদানের ক্ষমতাহীন’ ছয়টি আসনের মধ্যে পাঁচটি ও ৩৬টি রাজ্য ও তিনটি টেরিটরির গভর্নর নির্বাচন হয়েছে।

সিনেটে ৫০টি করে সমানসংখ্যক আসন ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের। ভাইস প্রেসিডেন্টের একটি ভোটের কারণে সিনেটে এক ভোটে এগিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের দল। অন্য দিকে, প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতায় মাত্র দুইটি আসন বেশি ডেমোক্র্যাটিক পার্টির। ফলে গত দুই বছর এমনিতেই ক্ষমতাসীনদের ঘাড়ের ওপর নিশ্বাস ফেলে আসছে ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি।