রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

মার্ক জাকারবার্গ এক বছরে খোয়ালেন ১০০ বিলিয়ন ডলার

শুক্রবার, অক্টোবর ২৮, ২০২২

প্রিন্ট করুন

ক্যালিফোর্নিয়া: অমঙ্গল যেন পিছু ছাড়ছে না সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাদার কোম্পানি মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের। একের পর এক ক্ষতির মুখ দেখে চলেছেন তিনি। বিলিয়নিয়রদের মধ্যে এত দ্রুত কারো সম্পত্তি কমে নি, যতটা জাকারবার্গের কমেছে। খবর ব্লুমবার্গের।

২০২১ এর সেপ্টেম্বরেও জাকারবার্গের সম্পত্তির আর্থিক দাম ছিল ১৪২ বিলিয়ন ডলার। বর্তমানে তার সম্পত্তির এ দাম কমে হয়েছে ৩৮ দশমিক এক বিলিয়ন ডলার। শীর্ষ ধনীর তিন নম্বরে থাকা জাকারবার্গ নেমে এসেছেন ২৮ নম্বরে। ফেসবুকের নাম পরিবর্তন করে মেটা রাখাই যেন কাল হল জাকারবার্গের জন্য। বর্তমানে মেটার নামে ৩৫০ মিলিয়ন শেয়ার আছে, যার দাম নিম্নমুখী।

৩৮ বছর বয়সী এ ধনকুবের এমন একটি মেটাভার্স তৈরি করতে চেয়েছিলেন, যেখানে মানুষ মেটার চশমা চোখে দিয়ে দেখতে পারবেন, ভিন্ন এক দুনিয়া। কিন্তু বাস্তবে জাকারবার্গের এ পরিকল্পনা এখন পর্যন্ত বড় কোন সাড়া ফেলতে সক্ষম হয়নি।

এক দিকে, মেটার সাড়া জাগাতে অক্ষমতা, অন্য দিকে টিকটকের সাথে টেক্কা দিয়ে টিকে থাকার বাজারে বার বার পা পিছলে পড়ে যাচ্ছেন মার্ক জাকারবার্গ। এরই মধ্যে মেটা জানিয়েছে, সামনের দিনগুলো আরো খারাপ হবে। বছরের শেষ তিন মাসে মেটার মুনাফা ধরা হয়েছে ৩০ বিলিয়ন, যা অর্জন করা এক রকমের অসম্ভব বলে ধারণা করছে খোদ প্রতিষ্ঠানটিই।

২০২২ এর শুরুতে মেটার শেয়ারের দাম কমেছে ৬১ শতাংশ। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রতিষ্ঠানটির শেয়ারের দাম আরো ২৫ শতাংশ কমে লেনদেন হয়েছে। যেখানে ২০২১ সালে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৩৮২ ডলার, বর্তমানে তা কমতে কমতে ৯৭ দশমিক ৯৪ ডলারে নেমে এসেছে।