রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

মাহসার মৃত্যুর এক বছর/ইরানের ২৪ কর্মকর্তা ও গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: ইরানি তরুণী মাহসা আমিনির প্রথম মৃত্যু বার্ষিকীতে ২৪ জনের বেশি ইরানি কর্মকর্তা ও গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানি তরুণী মাহসার মৃত্যুকে ঘিরে সংঘটিত বিক্ষোভ সহিংসভাবে দমনে জড়িত থাকার অভিযোগে ২৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে সহিংসতায় জড়িত ছিল বলেও জানায় যুক্তরাষ্ট্র। এরমধ্যেই আগামী সপ্তাহে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্দি বিনিময়ের কথা রয়েছে।

এ দিকে, শনিবার (১৬ সেপ্টেম্বর) মাহসার প্রথম মৃত্যু বার্ষিকীতে ইরানজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গত বছর ঠিকভাবে হিজাব না পড়ার অভিযোগে ইরানের নৈতিক পুলিশের হাতে গ্রেফতার হন ২২ বছর বয়সী মাহসা আমিনি। পরে, পুলিশি হেফাজতে অসুস্থ হয়ে পড়লে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরপর মাহসার মৃত্যু ঘিরে পুরো ইরানজুড়ে ছড়িয়ে পড়ে সহিংস বিক্ষোভ; যা পরে রূপ নেয় দেশটির সরকারবিরোধী বিক্ষোভে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দেয়া নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে থাকা ওইসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পদও জব্দ করা হবে।

কানাডা ও যুক্তরাজ্যসহ বেশকিছু পশ্চিমা দেশের সাথে সমন্বয়ের মাধ্যমে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলেও জানায় যুক্তরাষ্ট্র। এছাড়া, এ দিন মাহসা আমিনির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এরমধ্যে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বন্দি বিনিময়ের কথা রয়েছে। ইরানে বন্দি থাকা পাঁচ মার্কিন নাগরিকের বিনিময়ে যুক্তরাষ্ট্রে বন্দি থাকা পাঁচ ইরানিকে মুক্তি দেবে ওয়াশিংটন। এছাড়া চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ইরানের প্রায় ৬০০ কোটি মার্কিন ডলার ছাড়ের কথা রয়েছে। যদিও ওয়াশিংটন-তেহরানের এ বন্দি বিনিময়ের চুক্তিকে ঘিরে বাইডেন প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন রিপাবলিকান আইনপ্রণেতারা