মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মিলেছে অনুমতি, উড়তে পারবে যুক্তরাষ্ট্রের উড়ন্ত গাড়ি

শনিবার, জুলাই ১, ২০২৩

প্রিন্ট করুন

ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে আইনি অনুমোদন পেয়েছে দেশটির আলেফ অ্যারোনটিকসের উড়ন্ত গাড়ি। ফলে, এটি এখন উড়ার অপেক্ষায় আছে। গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের অ্যাভিয়েশন বিভাগের আইনি প্রতিষ্ঠান অ্যারো ল সেন্টারের বরাত দিয়ে এ ঘোষণা দিয়েছে। খবর ফক্স নিউজের।

কোম্পানিটির উড়ন্ত গাড়ি ওড়ার জন্য ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছ থেকে বিশেষ সনদ পেয়েছে। যুক্তরাষ্ট্রে এটিই প্রথম কোন উড়ন্ত গাড়ি, যেটি ওড়ার আইনি অনুমোদন পেল।

আলেফ অ্যারোনটিকস বিবৃতিতে বলেছে, ‘গাড়িটির বৈদ্যুতিক উড্ডয়ন ও অবতরণের কৌশল নিয়ে এফএএ সক্রিয়ভাবে কাজ করছে। এফএএর কাছ থেকে পাওয়া বিশেষ সনদে উড়ন্ত গাড়ির ওড়ার স্থান ও উদ্দেশ্য নির্ধারণ করে দেয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার সান মাতেওর এ উড়ন্ত গাড়ি শতভাগ বৈদ্যুতিক। গাড়িটি এক বা দুইজন যাত্রী বহন করতে পারবে। সড়কপথে যানজট ও যে কোন দুর্ঘটনার কারণে চলাচল থেমে গেলেও গাড়িটি উড়তে পারবে। তাই, এটির দাম রাখা হয়েছে প্রায় তিন লাখ মার্কিন ডলার।

এর আগে গেল জানুয়ারিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল, ‘ব্যক্তি ও করপোরেট পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে ইতোমধ্যে তারা ৪৪০টির বেশি গাড়ির এডভান্স অর্ডার পেয়েছে।’

আগামী ২০২৫ সালের শেষ নাগাদ গ্রাহকদের কাছে এ উড়ন্ত গাড়ি সরবরাহ করা সম্ভব হবে প্রতিষ্ঠানটির প্রত্যাশা।