সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

মেক্সিকোর সাথে সীমান্ত ক্রসিং ফের খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, জানুয়ারী ৪, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্র-মেক্সিকো: মেক্সিকো সীমান্ত ফের খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। অভিবাসী ঢল ঠেকাতে সম্প্রতি মেক্সিকোর সাথে সব সীমান্ত বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে কয়েক হাজার মানুষ দাঁড়িয়ে আছেন। এত মানুষ একসাথে সীমান্তে এসে এর পূর্বে কখনো দাঁড়াননি। তারা সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে চান।

এ অবস্থায় সেখানে যান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রী ও প্রেসিডেন্টের সাথে তার বৈঠক হয়েছে। এরপরেই যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো জানায়, সীমান্ত ফের খুলে দেয়া হচ্ছে।

অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ঘরে বাইরে তুমুল চাপের মুখে বাইডেন প্রশাসন। এক দিকে মেক্সিকো সীমান্তে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে; অন্য দিকে রিপাবলিকানদের দাবি, সরকারকে এ বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে ইউক্রেনে যে সাহায্য পাঠানো হচ্ছে, সেই বাজেট কমিয়ে মেক্সিকো সীমান্ত সুরক্ষিত করতে হবে।

বলে রাখা ভাল, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে নিম্নকক্ষে এখন রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। ফলে, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রবল চাপের মুখে বাইডেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট জানিয়েছেন, দুই দেশের মধ্যে নিয়মিত ট্রেন চলে। একাধিক সেতু আছে। যেখান দিয়ে সীমান্ত পারাপার হয়। বৈধ সেই রাস্তাগুলো নয়া করে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। মেক্সিকো তাকে স্বাগত জানিয়েছে। তবে দুই দেশ ঠিক করেছে, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে দুই দেশের মধ্যে নিয়মিত বৈঠক হবে।

মধ্য আমেরিকার নানা দেশ থেকে অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকোয় এসে ভিড় জমান। তারা মেক্সিকো দিয়ে অবৈধ রাস্তা ধরে যুক্তরাষ্ট্রে ঢুকার চেষ্টা করেন। তবে, সম্প্রতি যে পরিমাণ মানুষকে সীমান্তে মিছিল করে আসতে দেখা গেছে, তা অভূতপূর্ব। ওই দৃশ্য দেখেই প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র সব সীমান্ত বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল।