শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রকে ফের সতর্ক বার্তা রাশিয়ার

বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: ইউক্রেনকে অস্ত্র সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রকে ফের সতর্ক করে রাশিয়া বলেছে, `সম্প্রতি ইউক্রেনে অস্ত্র পাঠানোর যে ঘোষণা ওয়াশিংটন দিয়েছে, তাতে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি বাড়ছে। খবর নিউজউইকের।

রাশিয়ার সামরিক অভিযানের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও অর্থনৈতিক সব ধরনের সহায়তা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহেই প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছে, ইউক্রেনে আরো ৬২ কোটি ৫০ লাখ ডলারের প্রতিরক্ষা সহায়তা পাঠানো হবে।

ওয়াশিংটনের এ ঘোষণার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তোনভ বলেছেন, ‘ওয়াশিংটনের এ ঘোষণা মস্কোর প্রতি তাৎক্ষণিক হামলার শামিল।’

তিনি আরো বলেন, ‘আমরা ওয়াশিংটনকে তাদের এ উসকানিমূলক কার্যক্রম বন্ধের আহবান জানাচ্ছি। কারণ এর পরিণাম ভয়ানক হতে পারে।’

যুক্তরাষ্ট্র ইউক্রেনে যেসব অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে, তার মধ্যে আছে চারটি হিমার্স। হিমার্স হল দূরপাল্লার একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা, যেটা নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। যুক্তরাষ্ট্রের এ অস্ত্রে ভর করে যুদ্ধের ময়দানে ইউক্রেনীয় বাহিনী কিছুটা সুবিধা পেয়েছে বলে মনে করা হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর কিয়েভকে এখন পর্যন্ত এক হাজার ৭০০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিশ্রুত এসব সহায়তার বেশিরভাগই কিয়েভে সরবরাহ করা হয়েছে। এসব অস্ত্র সরবরাহ নিয়ে শুরু থেকেই ‍ওয়াশিংটনকে সতর্ক করে আসছে মস্কো।