রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের ইউটা অঙ্গরাজ্যে শিশুদের সোস্যাল মিডিয়া ব্যবহারে নিয়ন্ত্রণ

শনিবার, মার্চ ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ইউটা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে ইউটায় শিশুদের সামাজিক মাধ্যম ব্যবহারে নিয়ন্ত্রণ আনা হয়েছে। এখন থেকে শিশুদের ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা টিকটক ব্যবহারের ক্ষেত্রে তার বাবা-মাযের সম্মতি নিতে হবে। সেখানকার গভর্নর জানিয়েছেন, তিনি রাজ্যের তরুণদের সুরক্ষার জন্য দুটি নীতিমালায় সই। ওই নিয়ম অনুসারে সন্তানদের অনলাইন অ্যাকাউন্টগুলোর পোস্ট ও ব্যক্তিগত বার্তায়ও অভিভাবকদের সম্পূর্ণ প্রবেশাধিকার দেবে। শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর সামাজিক মাধ্যমের প্রভাব নিয়ে বড় ধরনের উদ্বেগের মধ্যে এ পদক্ষেপটি নেয়া হচ্ছে। খবর বি বিবিসির।

নীতিমালায় বলা হয়েছে, ‘রাত সাড়ে দশটা থেকে সকাল সাড়ে ছয়টা পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুরা প্রবেশ করতে পারবে না। অবশ্য তাদের বাবা-মা চাইলে সেই অধিকার দিতে পারবেন।’

ওই নীতিমালা অনুসারে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলো আর কোন শিশুর তথ্য সংগ্রহ করতে বা বিজ্ঞাপনের জন্য তাদের লক্ষ্যবস্তু বানাতে পারবে না।

রিপাবলিকান গভর্নর স্পেন্সার কক্স টুইট বার্তায় লিখেছেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানগুলোকে আমাদের তরুণদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে দিতে পারি না। নেতা ও অভিভাবক হিসেবে তরুণদের রক্ষা করার দায়িত্ব আমাদের।’

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে আসক্তিমূলক বৈশিষ্ট্য কমাতে গভর্নরের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে শিশুদের অ্যাডভোকেসি গ্রুপ কমন্স সেন্স মিডিয়া। এ নীতিমালাকে ওই রাজ্যের শিশুদের ও তাদের পরিবারের জন্য বিশাল বিজয় বলেও অভিহিত করেছে তারা। আরকানসাস, টেক্সাস, ওহাইও, লুধিয়ানা ও নিউ জার্সিতে অনুরূপ প্রবিধান চালুর বিষয়ে চিন্তাভাবনা চলছে।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেনের স্টেট অব দি ইউনিয়ন ভাষণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে শিশুদের তথ্য সংগ্রহ করা থেকে বিরত রাখার আইনের আহ্বান জানানো হয়েছিল।