শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বার অনাস্থা ভোটে স্পিকারের পদ হারালেন ম্যাকার্থি

বুধবার, অক্টোবর ৪, ২০২৩

প্রিন্ট করুন
কেভিন ম্যাককার্থি

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থিকে আইনপ্রণেতাদের ভোটাভুটিতে পদচ্যুত করা হয়েছে। মার্কিন ইতিহাসে এই প্রথম কোন স্পিকারকে অনাস্থা ভোটের মাধ্যমে পদচ্যুতের ঘটনা ঘটল। খবর দ্য গার্ডিয়ানের।

মঙ্গলবার (৩ অক্টোবর) সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার ভোটে ম্যাকার্থিকে স্পিকার পদ থেকে পদচ্যুত করা হয়।

ভোটাভুটিতে কেভিন ম্যাকার্থির বিপক্ষে গিয়েছেন প্রতিনিধি পরিষদের ২১৬ জন সদস্য। তাদের মধ্যে ২০৮ জন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের। বাকি আটজন ম্যাকার্থির নিজ দল রিপাবলিকান পার্টির সদস্য। অন্য দিকে, তার পক্ষে ভোট দিয়েছেন ২১০ জন আইনপ্রণেতা।

এর আগে সোমবার (২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ ফ্লোরিডা থেকে নির্বাচিত কংগ্রেসম্যান ম্যাট গেটজ কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ম্যাকার্থিকে পদচ্যুত করার প্রস্তাব আনেন।

ম্যাট গেটজের এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে কেভিন ম্যাকার্থি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে লিখেছিলেন, ‘ব্যাপারটি সামনে আনুন।’ উত্তরে গেটজ লিখেছেন, ‘শুরু করেছি।’

মার্কিন কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম আরো ৪৫ দিনের জন্য চালু রাখা ও শাটডাউন এড়াতে একেবারে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উভয় কক্ষে তহবিল বিল পাসের পর থেকে কেভিন ম্যাকার্থি বেশ আলোচনায় ছিলেন।

অর্থ বিল নিয়ে ক্ষমতাসীন ও বিরোধীদলের দ্বন্দ্বের জেরে শাটডাউনের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল মার্কিন সরকার। তবে, শেষ মুহূর্তে গেল শনিবার (৩০ সেপ্টেম্বর) গভীর রাতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিল পাসের মাধ্যমে এ যাত্রায় শাটডাউন এড়ান দেশটির আইনপ্রণেতারা। এ জন্য কংগ্রেসে স্টপগ্যাপ বিল পাস করান কেভিন ম্যাকার্থি। ম্যাট গেটজও মূলত এ বিল পাস করানোর কারণে ম্যাকার্থির ওপর ক্ষিপ্ত। এ জন্য তিনি এমন প্রস্তাব এনেছেন।

ওই সময় কেভিন ম্যাকার্থি ৪৫ দিনের এ তহবিল বিলের প্রস্তাব দেন। পরে, তা কংগ্রেসের উভয় কক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস ও সিনেটে যথাক্রমে ৩৩৫-৯১ ও ৮৮-৯ ভোটে পাস হয়। প্রেসিডেন্ট জো বাইডেন সই করলে বিলটি আইনে পরিণত হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্টের পরই তৃতীয় গুরুত্বপূর্ণ স্পিকারের পদ। আইন প্রণয়ন, কংগ্রেস কমিটির কার্যভার নিয়ন্ত্রণ ও হোয়াইট হাউসে প্রেসিডেন্টের এজেন্ডা তৈরি কিংবা বাতিলের ক্ষমতাও রাখেন তিনি।

এর আগে, ১৫ দফার চেষ্টায় যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার নির্বাচিত হন কেভিন ম্যাকার্থি। সে সময় যেসব রিপাবলিকান আইনপ্রণেতা তার বিরোধিতা করেছিলেন তাদের মধ্যে ম্যাট গেটজ অন্যতম।