মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভাল উইকেটে না খেলাকে দুষলেন শান্ত

বুধবার, মে ২২, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্র: স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে প্রথম টি-টোয়েন্টিতে হারের কারণ হিসেবে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে ভাল উইকেটে না খেলাকে দুষলেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। গেল রাতে ম্যাচ শেষে নাজমুল জানান, আমরা ভাল উইকেটে খেলছি না। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও ভাল উইকেটে খেলিনি।

এ মাসের শুরুতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ। সিরিজটি ৪-১ ব্যবধানে জিতেছিল টাইগাররা। সিরিজ জিতলেও খর্বশক্তির জিম্বাবুয়ের বিপক্ষে আশানুরূপ পারফরমেন্স করতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা। মাত্র দুই ম্যাচে ১৫০ রানের কোটা পার করতে পারে তারা। এরমধ্যে সর্বোচ্চ দলীয় রান ছিল ১৬৫।
জিম্বাবুয়ের বিপক্ষে জ্বলে উঠতে না পারলেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভাল পারফরমেন্স করতে মরিয়া ছিল বাংলাদেশ। কিন্ত, প্রথম ম্যাচেই যুক্তরাষ্ট্রের কাছে হারের লজ্জায় ডুবতে হয় টাইগারদের। পাঁচ উইকেটে ম্যাচ হারের পেছনে ব্যাটারদের দায় দেখছেন বাংলাদেশ দলনেতা নাজমুল।

তিনি বলেন, ‘আমরা ভাল ব্যাট করিনি। শুরুটা ভাল হয়েছিল। কিন্তু, মাঝে কিছু উইকেট হারিয়ে ফেলি। আমরা যদি আরো ২০ রান বেশি করতাম, তাহলে ভাল সংগ্রহ পেতাম।’

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে দুই উইকেটে ৩৭ রান তুলতে পারে বাংলাদেশ। মাঝের ওভারগুলোতে টি-২০ মেজাজে ব্যাট করতে পারেনি তারা। ১২তম ওভারে দলীয় ৬৮ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে তাওহিদ হৃদয় ও মাহমুদুল্লাহ রিয়াদের ৪৭ বলে ৬৭ রানের জুটিতে ছয় উইকেটে ১৫৩ রানের পুঁজি পায় টাইগাররা। মাহমুদুল্লাহ ২২ বলে ৩১ রানে থামলেও ৪৭ বলে সর্বোচ্চ ৫৮ রান করেন হৃদয়।

ব্যাটারদের জ্বলে উঠতে না পারার কারণ হিসেবে উইকেটের দোষ দিয়েছেন নাজমুল। তিনি বলেন, ‘আমার মনে হয়, আমরা ভাল উইকেটে খেলছি না। জিম্বাবুয়ে সিরিজেও ভাল উইকেটে খেলিনি। তবে, এটা মানসিক ব্যাপার। আশা করি, ব্যাটাাররা ঘুরে দাঁড়াতে পারবে।’

প্রথম ম্যাচে হারের আরো একটি কারণ হিসেবে বাংলাদেশের পেসারদের কাঠগড়ায় তুলেছেন নাজমুল। ডেথ ওভারে খুবই বাজে বোলিং করেছেন মুস্তাফিজু রহমান ও শরিফুল ইসলাম। ১৭ ও ১৯তম দুই ওভারে মুস্তাফিজ ৩২ রান ও ১৮তম ওভারে ১৪ রান দেন শরিফুল।

নাজমুল বলেন, ‘দলের স্পিনাররা ভাল বোলিং করেছে। আমাদের পেসাররা শেষ দুই-তিন ওভারে পরিকল্পনা মত বোলিং করেনি। আশা করি, পরের ম্যাচে ভাল করবে তারা।’