বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের তিন রাজ্যে এক দিনে ২০ টর্নেডোর আঘাত, মৃত দুই

বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২

প্রিন্ট করুন

মিসিসিপি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের তিন স্টেটে বুধবার (৩০ নভেম্বর) ২০টির বেশি টর্নেডো আঘাত হেনেছে। এতে দুইজনের মৃত্যুর হয়েছে। দেশটির জলবায়ু গবেষণা ও পূর্বাভাসকেন্দ্র ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, এসব টর্নেডোতে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকা। খবর ইউএসএ টুডের।

বুধবার (২৯ নভেম্বর) মিসিসিপি, লুইসিয়ানা ও আলাবামা অঙ্গরাজ্যে এ টর্নেডো আঘাত হানে। এতে এ তিন অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে, গাছপালা ভেঙে পড়েছে এবং অনেক বাড়ির ছাদ উড়ে গেছে। 

এনডব্লিউএসের জারি করা একটি বিবৃতিতে বলা হয়, ‘টর্নেডো দেখা ও রাতে তা আঘাত হানার বিষয়টি নিশ্চিত করা অত্যন্ত কঠিন। তাই টর্নেডো দেখা বা এর খবর শোনার জন্য অপেক্ষা না করে সবাই নিরাপদে আশ্রয় নিন।’

নভেম্বরের প্রথম সপ্তাহেই একের পর এক শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় তিন অঙ্গরাজ্য ওকলাহোমা, টেক্সাস ও আরকানসাসে। চলতি মাসে টর্নেডোর কারণে একজনের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস।

যুক্তরাষ্ট্রের নিয়মিত এ প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রায় সারা বছরই দেশটির দক্ষিণ ও দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।  

গত বছর ডিসেম্বরে এক দিনে যুক্তরাষ্ট্রের কেন্টাকি, টেনেসি, আরকানসাস, মিসৌরি ও ইলিনয়েসে একের পর এক টর্নেডোর আঘাতে অন্তত ৭৯ জন প্রাণ হারান।