বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের দুই বোমারু বিমানকে রাশিয়ার যুদ্ধবিমানের ধাওয়া

বুধবার, মার্চ ২২, ২০২৩

প্রিন্ট করুন

মস্কো, রাশিয়া: যুক্তরাষ্ট্রের দুই পরমাণু বোমারু বিমানকে এবার রুখে দিয়েছে রাশিয়ার যুদ্ধবিমান। কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্রের ড্রোন এমকিউ-৯ রিপার ধ্বংসের এক সপ্তাহ পর রাশিয়ার সীমান্তে বাল্টিক সাগরের ওপর মঙ্গলবার (২১ মার্চ) যুক্তরাষ্ট্রের দুইটি বি-৫২ বোমারু বিমানকে তাড়া করে সুখোই-৩৫ যুদ্ধবিমান।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমান দুইটির উপস্থিতি তাদের রাডারে ধরা পড়ে। সেগুলো সরাসরি রাশিয়অর সীমান্তের দিকে উড়ে আসছিল। এরপরই একটি সুখোই-৩৫ বিমান পাঠানো হয়। বাল্টিক সাগরের উপরে গিয়ে দেখা যায়, যুক্তরাষ্ট্রের বিমান দুটি হল পরমাণু বোমা হামলায় সক্ষম বি-৫২ বোমারু। এরপর সুখোই-৩৫ বিমানটি বি-৫২ বোমারু বিমান দুটির পাশাপাশি উড়তে থাকে। একটু পর যুক্তরাষ্ট্রের বিমান দুটি মুখ ঘুরিয়ে রাশিয়ার সীমান্তের দিক থেকে সরে আসে। এরপরই সুখোই বিমানটি ফের ঘাঁটিতে ফিরে আসে।

গত সপ্তাহেই একটি রাশিয়ার সুখোই-২৭ যুদ্ধবিমানের সাথে সংঘর্ষে কৃষ্ণসাগরের ভেঙে পড়ে যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ রিপার ড্রোন। রাশিয়ার বিমানবাহিনীর পক্ষ থেকে এ ঘটনার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে।

তাদের দাবি, যে সুখোই-৩৫ যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের বোমারু বিমানগুলিকে ধাওয়া করেছিল, ভিডিওটি সেই বিমান থেকেই তোলা। ভিডিওটিতে দুটি যুক্তরাষ্ট্রের বিমানের একটিকে মেঘের উপরে উঠে যেতে দেখা যায়।

অন্য এক ভিডিও ফুটেজে দেখা গেছে, সুখোই যুদ্ধবিমানটি আসার আগে যুক্তরাষ্ট্রের বিমান দুটিকে পোল্যান্ডের কয়েকটি যুদ্ধবিমান পাহারা দিয়ে নিয়ে আসছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, আকাশসীমা ব্যবহারের আন্তর্জাতিক নিয়ম মেনেই সুখোই-৩৫ বিমানটিকে পাঠানো হয়েছিল। আর রাশিয়ার ফেডারেশনের সীমান্ত লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্রের বিমানগুলি কোন অনুমতি নেয়নি।