মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের পর্যটক ভিসায় চাকরির আবেদনের সুযোগ

শনিবার, মার্চ ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রে বেড়াতে গিয়েও চাকরি করা নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল মার্কিন প্রশাসন। কোন ব্যক্তি বাণিজ্যিক বা ট্যুরিস্ট ভিসা অর্থাৎ বি১ বা বি২ ভিসায় দেশটিতে পা রাখলে তারা সেখানে নতুন চাকরির জন্য আবেদন করতে পারবেন। এমনকি এ ভিসা দুটির একটি থাকলে ইন্টারভিউর জন্যও আবেদন করা সম্ভব। কিন্তু, সে ক্ষেত্রে নতুনভাবে কাজ শুরুর আগে ভিসার ধরন পরিবর্তন করতে হবে। খবর এই সময়ের।

মূলত বাণিজ্যিক কারণে অল্প সময়ের জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য যে ভিসা দেয়া হয়, তাকে বি১ ভিসা বলে। অন্য দিকে, পর্যটকরা দেশটিতে যাওয়ার জন্য যে ভিসার জন্য আবেদন করেন, তাকে বি২ ভিসা বলে। এবার এ দুই ধরনের ভিসার একটি থাকলেই দেশটিতে চাকরির জন্য আবেদন করা সম্ভব।

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও অভিবাসন সংস্থা ইউএসসিআইএসের পক্ষ থেকে বুধবার (২২মার্চএ) কাধিক টুইট করা হয়। সেখানে এ দুই ধরনের ভিসার সুবিধাগুলোর বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। সম্প্রতি গুগল, মাইক্রোসফট ও অ্যামাজনসহ অনেক কম্পানি বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করেছে। যুক্তরাষ্ট্রের অনেক প্রবাসী কর্মহারা হয়েছেন। এ প্রেক্ষাপটেই নিয়মগুলো নিয়ে টুইট করেছে সংস্থাটি।

ইউএসসিআইএস টুইটে লিখেছে, ‘অনেকেই প্রশ্ন করেন আমাদের কাছে, বি১ এবং বি২ ভিসা থাকলে কি তারা নতুন চাকরি খুঁজতে পারবেন? জবাব হল হ্যাঁ।’

বলে রাখা ভাল, যুক্তরাষ্ট্রে কাজের ভিসা নিয়ে থাকাকালীন কোন কর্মীর যদি চাকরি যায়, সে ক্ষেত্রে তিনি ৬০ দিন দেশটিতে থাকতে পারেন। এ ছাড়াও, এইচ-১বি ভিসায় প্রতি বছর বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ যুক্তরাষ্ট্রে যান। দেশটিতে স্টার্ট আপের পরিসরও অনেক বড়। অনেকে প্রতি বছর স্বল্প সময়ের জন্য ব্যবসায়িক ভ্রমণ ও বেড়ানোর জন্য দেশটিতে গিয়ে থাকেন। সে ক্ষেত্রে, এ নিয়মগুলো জানা থাকলে অনেকের সুবিধা হবে।